Gold Hallmark: ঊর্ধ্বমুখী সোনার দাম, এর মধ্যেই বদলে গেল হলমার্কের সিস্টেম..

Hallmark Unique Identification: আগে থাকত ৪টি সংখ্যা, মানে ৪টি ডিজিট; এবার থেকে হবে ৬টি ডিজিট। গোল্ড হলমার্কের কথা বলা হচ্ছে। আজ, ১ এপ্রিল থেকেই বদলে যাচ্ছে গোল্ড হলমার্কের সিস্টেম। আরও বেশি কাস্টমার-ফ্রেন্ডলি হতে চলেছে নতুন এই সিস্টেম। 

| Apr 01, 2023, 15:07 PM IST

অয়ন ঘোষাল: আগে থাকত ৪টি সংখ্যা, মানে ৪টি  ডিজিট; এবার থেকে এটি হবে ৬টি ডিজিট। গোল্ড হলমার্কের কথা বলা হচ্ছে। ১ এপ্রিল থেকেই বদলে গেল গোল্ড হলমার্কের সিস্টেম। এর ফলে সম্ভবত আরও বেশি কাস্টমার-ফ্রেন্ডলি হতে চলেছে সোনার গয়নার কেনাবেচা। সোনার হলমার্ক সিস্টেম আজ থেকে পাল্টে আগের চিহ্ন-সহ চার সংখ্যার ডিজিটের জায়গায় তা ৬ ডিজিটের এক নিউম্যারিক্যাল নম্বর হচ্ছে। নতুন এই ব্যবস্থায় সোনার গয়নার ক্রেতাদের কি কিছু সুবিধা হবে, নাকি অসুবিধার মুখোমুখি হতে হবে তাঁদের?

1/6

মোবাইল অ্যাপে

দেখতে গেলে হয়তো একটু সুবিধাই হবে। কেননা, এই নতুন ব্যবস্থার ফলে ক্রেতারা এবার থেকে মোবাইল অ্যাপে গিয়ে গয়নায় বসানো হলমার্ক খাঁটি কিনা তা জানতে পারবেন।

2/6

নতুন হলমার্ক

সঙ্গে সেই গয়নার বিস্তারিত বিবরণ এবং কোন হলমার্ক সেন্টারে এই হলমার্কটি পড়েছে, ঘরে বসেই পেয়ে যাবেন সেই বিবরণও। 

3/6

Bureau of Indian Standard

BIS হল Bureau of Indian Standard। সোনার গয়নার ক্রেতাদের এবার মোবাইলের গুগল প্লে স্টোর থেকে BIS CARE APP ডাউনলোড করতে হবে। তারপর নিজের গয়নার গায়ে বসানো ৬ ডিজিটের হলমার্ক নম্বর টাইপ করলেই সেই গয়নার ঠিকুজি-কোষ্ঠী বেরিয়ে আসবে।

4/6

সামান্য অর্থ খরচ করেই...

সামগ্রিক ভাবে এর ফলে গয়নার কেনাবেচায় স্বচ্ছতা বাড়ল। যদি কেউ নিজের আগের গয়না (পুরনো হলমার্কযুক্ত) গয়নার এই নতুন হলমার্ক পদ্ধতিতে যাচাই করিয়ে নিতে চান বা নতুন হলমার্ক বসাতে চান, তবে নির্ধারত মূল্য খরচ করলেই সেটা করা যাবে। অল ইন্ডিয়া জেমস অ্যান্ড জুয়েলারি কাউন্সিলে'র ডিরেক্টর সমর দে জানাচ্ছেন, অদূর ভবিষ্যতে এই নতুন হলমার্কেই গয়নার রিসেল ভ্যালু নির্ধারিত হতে চলেছে। ফলে এর পর থেকে সকলকেই তাঁদের পুরনো গয়নায় নতুন হলমার্ক বসিয়ে নিতে হবে। এজন্য মোট ৫১ টাকা খরচ পড়বে। পুরনো গয়নায় নতুন হলমার্ক বসাতে পড়বে ৪৫ টাকা, সঙ্গে ৬ টাকা জিএসটি। এর অর্থ, এবার থেকে ৫১ টাকা খরচ করে যে কোনও সালের, যে কোনো ওজনের পুরনো গয়নায় নতুন হলমার্কিং করিয়ে নিতে পারবেন সাধারণ মানুষ।

5/6

৩০ জুন পর্যন্ত সময়ের মধ্যে

খাতায়-কলমে এই নতুন নিয়ম আজ, ১ এপ্রিল থেকে লাগু হলেও ব্যবসায়ী ও বিক্রেতাদের দোকানে বা শো-রুমে থাকা সোনার গয়নাগুলিতে নতুন হলমার্ক করিয়ে নেওয়ার জন্য চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

6/6

সোনার খাঁটিত্ব যাচাই

এবার থেকে সোনার খাঁটিত্ব যাচাই করার পদ্ধতি আরও আধুনিক হওয়ায় ক্রেতারা সোনা কিনতে আরও বেশি করে আগ্রহী হবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, সোনা তো নিছক অলংকার নয়, তা সাধারণ মানুষের কাছে তার দুর্দিনের সম্পদও বটে!