PM-CARES থেকে জাতীয় বিপর্যয় ফান্ডে টাকা ট্রান্সফার নয়: সুপ্রিম কোর্ট

Aug 18, 2020, 13:26 PM IST
1/7

করোনা পরিস্থিতিতে তৈরি হওয়া PM-CARES তহবিলের সম্পূর্ণ অর্থ জাতীয় দুর্যোগ মোকাবিলা তহবিলে (NDRF) দিয়ে দেওয়া হোক। এমনই আর্জি করে সুপ্রিম কোর্টের দারস্থ হয় সেন্টার ফর পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন(CPIL)। মঙ্গলবার সেই আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট।  

2/7

এদিন বিচারপতি অশোক ভূষণের তিন সদস্যের বেঞ্চ জানায়, PM-CARES-এর সংগ্রহিত তহবিল ও জাতীয় দুর্যোগ মোকাবিলা তহবিল সম্পূর্ণ আলাদা ধরনের। PM-CARES-এর তহবিল বিভিন্ন চ্যারিটেব ট্রাস্টের দান। এভাবে অনুদানের টাকা NDRF-এ প্রবেশ করানো যায় না। তাই তহবিল স্থানান্তরের প্রয়োজন নেই। 

3/7

CPIL-এর আর্জি ছিল, স্বচ্ছতার খাতিরে ও করোনা মোকামিলায় আরও শক্তিশালী হতে PM-CARES থেকে টাকা দুর্যোগ মোকাবিলা তহবিলে দেওয়া হোক। তবে, এর আগেই এই আর্জি ভিত্তিহীন বলে জানিয়েছেন সরকার পক্ষের আইনজীবী।

4/7

সরকারের পক্ষ থেকে জানানো হয়, PM-CARES একটি অনুদানের ফান্ড। সেখানে যে কেউ সরাসরি টাকা দান করতে পারেন। জাতীয় দুর্যোগ মোকাবিলা তহবিলে এভাবে জনগণের অনুদানের টাকা প্রবেশ করিয়ে দেওয়া যায় না। গোটা আর্জিটাই ভুল ধারণাবশত।

5/7

উল্টো দিকে আর্জিকারী  CPIL-এর আইনজীবী দুশ্যন্ত দাভে ও প্রশান্ত ভূষণ-এর দাবি ছিল, বর্তমানে PM-CARES -এর কোটি কোটি টাকার অডিট করার অধিকার নেই। এই তহবিল কর-মুক্তও। এর ফলে অভাব স্বচ্ছতায়।

6/7

অর্থাৎ এককথায় পিএম কেয়ার ফান্ডকে ক্লিনচিট সুপ্রিমকোর্টের। পিএম কেয়ার ফান্ড বেআইনি ঘোষণার জনস্বার্থ মামলা খারিজ করে দিল শীর্ষ আদালত। কোভিড মোকাবিলায় নতুন বিপর্যয় মোকাবিলা প্ল্যান তৈরির আবেদনও খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের স্পষ্ট বক্তব্য, কোভিড মোকাবিলায় চলতি জাতীয় নীতিই যথেষ্ট।

7/7

চলতি বছর মার্চে করোনা পরিস্থিতির মোকাবিলার তহবিল তৈরি করতে গঠিত হয় PM-CARES তহবিল। এর পর থেকে বারবার এর বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ তুলেছেন সমালোচকরা।