দাম কম, কিন্তু ৭০% কার্যকরী অক্সফোর্ড ভ্যাকসিন

Nov 23, 2020, 14:24 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ৭০ শতাংশ নিরাপত্তা দেবে অক্সফোর্ডের তৈরি করোনা ভাইরাস টিকা। একটি বৃহত আকারের ট্রায়ালের  পর দেখা গিয়েছে, করোনা ভাইরাস রোধের এই ভ্যাকসিন উপসর্গকে  ৭০% পর্যন্ত কমিয়ে দিচ্ছে।  অস্ট্রাজেনেকা সোমবার জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাস রোধের ভ্যাকসিনের ডোজিং পদ্ধতি প্রায় ৯০ শতাংশ কার্যকর হতে পারে। দুটি ডোজ রয়েছে। যার একটি শরীরে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর বলে সংস্থা জানিয়েছে। অন্য একটি টিকায় ৭০ শতাংশ কার্যকারিতা দেখা গিয়েছে। 

2/5

অ্যাস্ট্রার প্রধান নির্বাহী পাস্কাল সরিওট এক বিবৃতিতে বলেছেন,"এই ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা নিশ্চিত করছে। এটি COVID-19 এর বিরুদ্ধে চূড়ান্ত কার্যকর এবং এই জনস্বাস্থ্যে জরুরি অবস্থার উপর তাৎক্ষণিক প্রভাব ফেলবে"। pfizer এবং Moderna র ৯৫ শতাংশ সুরক্ষা ও কার্যকারিতা দেখানোর পর এই ফলাফল খানিক হাতাশা জনক।

3/5

সুতরাং এটি এখনও বিশ্বামারীর সঙ্গে মোকাবেলায় কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, ত নিয়ে অনিশ্চয়তার দানা বঁধেছে।   

4/5

তবে এই ডোজের সুরক্ষা ৯০ শতাংশ পর্যন্ত করা যাবে বলে জানিয়েছে অক্সফোর্ড।  টানা দশ মাস ধরে এই টিকা বানানোর জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন অক্সফোর্ড।  ইতিমধ্যে, ১০০ মিলিয়ন করোনা টিকার আগাম অর্ডার দিয়েছে ব্রিটেন। 

5/5

প্রবীণদের শরীরে অক্সফোর্ড টিকা করোনার বিরুদ্ধে লড়তে যে সিদ্ধহস্ত, সেই সুখবর বৃহস্পতিবারই মিলেছে। শুক্রবার CEO আদার পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১-এর ফেব্রুয়ারি মাসেই স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের পেয়ে যাওয়া উচিত অক্সফোর্ডের ভ্যাকসিন।  যার জন্য খরচ হবে মাত্র ১০০০ টাকা। এর আওতায় থাকবে দুটি ডোজ। অন্যদিকে, মর্ডানা ভ্যাকসিনের দাম ডোজ প্রতি ১৮৫৫ টাকা থেকে ২৭৪৪ টাকা। কিন্তু, মর্ডানার কার্যকারিতা ৯৫ শতাংশ। অক্সফোর্ডের কার্যকারিতা ৭০ শতাংশ।