তিন রাজ্য থেকে মহারাষ্ট্রে ঢুকতে দেখাতেই হবে করোনা নেগেটিভ রিপোর্ট

Nov 23, 2020, 18:37 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: দিল্লি-NCR, গুজরাট, রাজস্থান এবং গোয়া এই তিন রাজ্য থেকে মহারাষ্ট্রে ঢুকতে গেলে এবার দেখাতেই হবে কোভিড নেগেটিভ রিপোর্ট। এ ক্ষেত্রে অন্য কোনও টেস্ট নয়। RT-PCR টেস্টের রিপোর্টই বাধ্যতামূলক। উল্লেখ্য, কিছুদিন আগেও মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি উদ্বেগজনক ছিল, তবে বর্তমানে পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে। আর সেই কারণেই এই উদ্যোগ নিয়েছে মহারাষ্ট্র সরকার।   

2/5

ট্রেন এবং বিমান দুই-এ ওঠার আগেই এই নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। এবার থেকে এই নিয়ম চালু করল মহারাষ্ট্র সরকার। জানানো হয়েছে বিমানে ওঠার ৭২ ঘণ্টার মধ্যে টেস্ট করাতে হবে যাত্রীদের। ট্রেনের ক্ষেত্রে সময়সীমা ৯৬ ঘণ্টা। উল্লেখ্য, যে সমস্ত ট্রেন মহারাষ্ট্রে থামবে সব ক্ষেত্রেই রিপোর্ট দেখানো বাধ্যতামূলক।  

3/5

নতুন নিয়মে আরও জানানো হয়েছে, এয়ারপোর্টেও টেস্ট সেন্টার থাকবে। বিশেষ প্রয়োজনে, এখানেই নিজের খরচে কোভিড টেস্ট করাতে পারবেন যাত্রীরা। 

4/5

ট্রেনের ক্ষেত্রে, আরটি-পিসিআর পরীক্ষা করেননি এমন যাত্রীর স্টেশনে নামার পর যদি করোনার উপসর্গ চোখে পড়ে, তবে স্টেশনেই ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট করানো হবে। এবং সেইমতো পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।  

5/5

সড়কপথে যাতায়াতে, সংশ্লিষ্ট শহর থেকে মহারাষ্ট্রে ঢোকার আগে সমস্ত যাত্রীদের উপসর্গ পরীক্ষা করা হবে। যাঁদের কোনও উপসর্গ থাকবে না তাঁদেরকেই ঢুকতে দেওয়া হবে। যাঁদের উপসর্গ মিলবে তাঁদের ফেরত পাঠানো হবে।