খারাপ আবহাওয়া, প্রাকৃতিক বিপর্যয় সম্পর্কে আগাম সতর্ক করবে কেন্দ্র সরকারের অ্যাপ Mausam!

| Jul 28, 2020, 19:53 PM IST
1/5

আবহাওয়া সম্পর্কিত খুঁটিনাটি নানা তথ্য আগেভাগে আপনাকে জানিয়ে দিতে এসে গেল কেন্দ্র সরকারের স্মার্টফোন অ্যাপ Mausam! খারাপ আবহাওয়া, প্রাকৃতিক বিপর্যয়, ঝড়, বৃষ্টি-বাদল সম্পর্কে ইউজারের কাছে আগাম সতর্কবার্তা পৌঁছে দেবে এই অ্যাপ।

2/5

ইন্ডিয়ান ট্রপিকাল মেটেরোলজি ইনস্টিটিউট, আইআইটিএম পুনে আর ভারত আবহাওয়া বিভাগ আইএমডি একত্রিত ভাবে তৈরি করেছে এই মোবাইল অ্যাপ। এই অ্যাপ লঞ্চ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী হর্ষ বর্ধন। Mausam অ্যাপটি ইতিমধ্যেই Google Play Store এবং Apple-এর App Store-এ চলে এসেছে। দেশের ২০০টি শহরের আবহাওয়ার বিশদ তথ্য পাওয়া যাবে এই Mausam অ্যাপে।

3/5

জানা গিয়েছে, এই অ্যাপ্লিকেশনটিতে আপাতত দেশের ২০০টি ছোট-বড় শহরের আবহাওয়ার তথ্য পাওয়া গেলেও আগামী এক সপ্তাহের মধ্যেই দেশের প্রায় ৪৫০টি জনপদের আবহাওয়ার পূর্বাভাস মিলবে এই মোবাইল অ্যাপ্লিকেশনটি থেকে। এই অ্যাপটিতে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হবে। আপাতত দিনে মোট ৮ বার এই আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত আপডেট করা হবে।

4/5

5/5

সহজেই আবহাওয়ার পরিস্থিতি বোঝানোর জন্য এর রং পরিবর্তন হতে থাকবে। লাল, হলুদ এবং কমলা— এই তিনটি রঙে বিপদের সঙ্কেত দেবে Mausam অ্যাপ। সম্প্রতি বজ্রপাতে আকস্মিক মৃত্যুর হাত থেকে বাঁচাতে স্মার্টফোন অ্যাপ Damini-র ব্যবহার বাড়াতে প্রচার শুরু করেছে কেন্দ্র। এ বার সেই তালিকায় জুড়ে গেল Mausam অ্যাপের নামও।