Budget 2023: দেশের মানুষের ভাগ্য এই ছয় মহারথীর হাতে, জেনে নিন বাজেট টিমের গুপ্তকথা

অর্থমন্ত্রী নির্মলা সীমারামন ১ ফেব্রুয়ারি, ২০২৩ সালে দেশের সাধারণ বাজেট পেশ করবেন।

Jan 11, 2023, 16:59 PM IST

Union Budget 2023: এটিই প্রধানমন্ত্রী মোদীর দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট। মুদ্রাস্ফীতি থেকে মুক্তি দিতে এই বাজেটে অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে। আসুন জেনে নেই ২০২৩-২৪ সালের সাধারণ বাজেট প্রস্তুতকারী দল সম্পর্কে।

1/6

টিভি সোমানাথন

টিভি সোমানাথন

অর্থ সচিব টিভি সোমানাথন তামিলনাড়ু ক্যাডারের ১৯৮৭ ব্যাচের আইএএস অফিসার। তিনি ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত পিএমও-র সঙ্গে যুক্ত ছিলেন। বর্তমানে তিনি অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগের দায়িত্ব সামলাচ্ছেন। সোমানাথন তার সহকর্মীদের মধ্যে তার আচরণের জন্য পরিচিত।

2/6

অজয় ​​শেঠ

অজয় ​​শেঠ

১৯৮৭ ব্যাচের আইএএস অফিসার অজয় ​​শেঠও এই বাজেটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন। তিনি অর্থনৈতিক বিষয়ক বিভাগের সচিব। এই কারণে তাকে বাজেট সংক্রান্ত যাবতীয় পরামর্শ ও সুপারিশ বিশ্লেষণ করে আর্থিক বিবরণী চূড়ান্ত করার দায়িত্ব দেওয়া হয়েছে।

3/6

তুহিন কান্ত পান্ডে

তুহিন কান্ত পান্ডে

বিনিয়োগ ও পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট বিভাগের সচিব তুহিন কান্ত পান্ডেকে ২০২৩ সালের আর্থিক বছরের জন্য সরকারের বিনিয়োগ কর্মসূচি প্রস্তুত করার দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ওড়িশা ক্যাডারের ১৯৮৭ ব্যাচের আইএএস অফিসার। এলআইসির আইপিও আনার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

4/6

সঞ্জয় মালহোত্রা

সঞ্জয় মালহোত্রা

রাজস্থান ক্যাডারের আইএএস অফিসার সঞ্জয় মালহোত্রাকে রাজস্বের হিসাব ঠিক করার দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে তিনি সরকারি কোম্পানি আরইসি লিমিটেডের চেয়ারম্যান ও এমডি ছিলেন। ট্যাক্স কালেকশনের ক্ষেত্রে বৃদ্ধি তাঁর কৌশলের ফায়দা পাবে।

5/6

বিবেক জোশী

বিবেক জোশী

বিবেক জোশী বর্তমানে ফিনান্সিয়াল সার্ভিসেসের সেক্রেটারির দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি স্বরাষ্ট্র মন্ত্রকের রেজিস্ট্রার জেনারেল এবং সেন্স কমিশনার ছিলেন। অর্থ মন্ত্রকের নতুন মুখ যোশী। এর আগে তিনি গুরুগ্রাম মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির সিইওও ছিলেন।

6/6

ভি অনন্ত নাগেশ্বরণ

ভি অনন্ত নাগেশ্বরণ

গত বছর বাজেট পেশ করার কয়েকদিন আগে ভি অনন্ত নাগেশ্বরণকে প্রধান অর্থনৈতিক উপদেষ্টা নিযুক্ত করা হয়েছিল। নাগেশ্বরন, আইআইএম আহমেদাবাদের থেকে এমবিএ পাশ করেন এবং ম্যাসাচুসেটস অ্যামরেস্ট বিশ্ববিদ্যালয় থেকে ফিনান্সে পিএইচডি ডিগ্রি পেয়েছেন।