Summer: কী খাওয়াদাওয়া করলে লড়তে পারবেন এই মারণ গরমের সঙ্গে?

রাজ্য জুড়ে ভয়ানক গরম, তীব্র দাবদাহ, প্রখর রোদ। এই গরম থেকে চট করে মুক্তি মিলবে না, তবে সুস্থ রাখতে হবে নিজেকে।

| Apr 26, 2022, 14:26 PM IST

রাজ্য জুড়ে ভয়ানক গরম, তীব্র দাবদাহ, প্রখর রোদ। এই গরম থেকে কবে মুক্তি? জানা গিয়েছে, পশ্চিমাঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই। এদিকে এই গরম নানা সঙ্কট নিয়ে হাজির। পূর্বাভাস, তাপমাত্রা দিনের পর দিন এভাবে বেড়েই চলবে। এমতাবস্থায় ঠিকঠাক খাওয়াদাওয়াই হল সুস্থ থাকার একমাত্র চাবিকাঠি। আর গরমে ঘরের খাবার খাওয়াই ভালো। আসুন দেখে নেওয়া যাক, কী ধরনের খাবার খেলে এই সময়টা এই মারণ গরমের সঙ্গে লড়াই করা যাবে।

1/6

প্রথম পাতে তেতো

গরমে প্রচুর পরিমাণ তেতো খেতে হবে। তেতো শরীর ঠান্ডা করে। এই সময়ে তেতো আসেও বাজারে। করলা, উচ্ছে তো আছেই, রয়েছে তেতো স্বাদের নানা শাক-পাতা। ভাতে প্রথম পাতে একটু তেতো সারাদিনের জন্য শরীরকে সুস্থ রাখবে।

2/6

ঝিঙে বা চিচিঙ্গে

প্রথম পাতে তেতোর পরে থাকুক ঝিঙে বা চিচিঙ্গের মতো সবজি। যেসব সবজিতে থাকে প্রচুর জল।  

3/6

শরীর ঠান্ডা

গরমের অত্যন্ত কার্যকরী হল পটল। পটল শরীর ঠান্ডা করে। পটল নানা ভাবে খাওয়া চলে। সাধারণ রান্নাও করা যায়, আবার শরীরে সইলে একটু মোগলাই রান্নাও করা চলে।  

4/6

প্রচুর জল

লাঞ্চে খাওয়ার জন্য গরমে লাউও হল খুব কার্যকরী এক সবজি। প্রচুর জল থাকে এই সবজিতে।   

5/6

টক বা চাটনি

তেতো ও মেন কোর্সের পরে আসে টক বা চাটনি খাওয়ার পালা। আর গরমে এটা মাস্ট। এ সময়ে তেঁতুল ও কাঁচা আম ওঠে। তবে কাঁচা আমই বেশি কার্যকরী। নানা ভাবে কাঁচা আম খাওয়া চলে।  

6/6

দই

আর থাকুক দই। খাওয়ার একেবারে শেষ পাতে থাকুক দু চামচ টক দই। টক দই শরীর ঠান্ডা করে, গরমের সঙ্গে লড়াই করার জন্য শরীরে প্রয়োজন এমন জরুরি জিনিস সরবরাহ করে।