সাবধান! রাস্তায় ঘুরে বেড়াচ্ছে নীল রঙের কুকুর, আপনি দেখেছেন কি?

Oct 23, 2018, 19:45 PM IST
1/5

দূষণে জেরবার গোটা বিশ্ব। বিশেষ করে শহরাঞ্চলে দূষণের জেরে বেঁচে থাকাই দায়। দিল্লিতে ইতিমধ্যে বিষাক্ত হয়ে উঠেছে বাতাস। বেঙ্গালুরুতে হ্রদ উপচে আকাশে উড়ছে দূষিত ফেনা। এবার দূষণের ভয়াবহ ছবি সামনে এল মুম্বই থেকে।

2/5

সম্প্রতি মুম্বইয়ের এক পরিবেশকর্মী সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি ছবি পোস্ট করেন। তাতে দেখা যায় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে নীল রঙের কুকুর। সাদা, কালো বা হলুদ কুকুর দেখা গেলেও নীল রঙের কুকুর সত্যিই বিরল। 

3/5

সাধারণ নেড়ি কুকুর কী করে নীল হল জানতে তদন্তে নেমে দূষণের জেরে এই অবস্থা হয়েছে কুকুরগুলির। যার ফলে মুম্বইয়ের তালোজা এলাকার অন্তত ৫টি সাদা কুকুরের রং নীল হয়ে গিয়েছে। 

4/5

পরিবেশকর্মীদের দাবি, স্থানীয় কাসাদি নদীর দূষিত জলে নেমেই এই পরিণতি হয়েছে কুকুরগুলির। নদীতে শিল্পের বর্জ্য মিশে তৈরি হয়েছে এই দূষণ। যার ফলে নদীর জল গাঢ় নীল হয়ে গিয়েছে। কুকুররা কোনও কারণে নদীর জলে নামলেই নীল হয়ে যাচ্ছে তারা। 

5/5

জানা গিয়েছে, মুম্বইয়ের তালোজা এলাকায় কম বেশি ১০০০টি কারখানা রয়েছে। কারখানার যাবতী বর্জ্য পড়ে ওই নদীতে যার ফলে চরম দূষিত হয়ে উঠেছে নদীটির জল। ইতিমধ্যে এব্যাপারে প্রশাসনকে জানিয়েছেন পরিবেশকর্মীরা।