UEFA EURO 2020: যে বিশ্ববন্দিত তারকারা ইউরো থেকে বেরিয়ে গেলেন

| Jun 30, 2021, 20:06 PM IST
1/7

এবারের ইউরো কাপ কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গড়ানোর আগেই তারকাহীন হয়ে গেল। বিশ্ববন্দিত ফুটবলারদের প্রায় প্রত্যেকেই ইউরো থেকে বিদায় নিয়েছেন। এই প্রতিবেদনে রইল সে সব ফুটবলারদের নাম, যাঁদের দেখার জন্য ফ্যানেরা টিভি-র সামনে বসে থাকেন ঘণ্টার পর ঘণ্টা।

2/7

গতবারের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল এবারও আশায় বুক বেঁধেছিল দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার জন্য়। পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও ছিলেন আগুনে ফর্মে। ৫ গোল করেই নকআউট খেলতে নেমেছিলেন তিনি। কিন্তু বেলজিয়ামের কাছে এক গোলে হেরেই আর শেষ ষোলোতে ওঠা হলো না সিআর সেভেন অ্যান্ড কোং-এর। ইউরোর সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো ইউরোতে খেলতে নেমেই আরও একটি রেকর্ড করেন। পুরুষদের ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে যান পর্তুগিজ জাদুকর। ইরানের আলি দায়িকে স্পর্শ করেন দেশের হয়ে ১০৯ নম্বর গোলটি করে। কিন্তু ১১০ নম্বর গোল করে দায়িকে ছাপিয়ে যাওয়া হলো না তাঁর। 

3/7

আতোঁয়া গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে, পল গোপবার ফ্রান্স বিশ্বকাপ জিতেছে। বিশ্বচ্যাম্পিয়ন দলে এবার যোগ দিয়েছিলেন রিয়াল মাদ্রিদের মহাতারকা করিম বেঞ্জেমা। কিন্তু ফ্রান্সের অতি বড় সমর্থকও ভাবতে পারেননি যে, সুইজারল্যান্ডের কাছে টাইব্রেকারে হেরেই তাঁদের বিদায় নিতে হবে শেষ ষোলোর লড়াই থেকে। তাঁরা এও ভাবেননি যে, পেনাল্টি মারতে ব্যর্থ হবেন তাদের সুপারস্টার এমবাপে!

4/7

ক্রোয়েশিয়া ক্যাপ্টেন লুকা মদরিচ এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার। বিশ্বকাপের রানার্স টিমের তকমা নিয়ে ইউরো খেলতে নেমেছিলেন তিনি। কিন্তু মদরিচরা কল্পনা করেননি যে, এক্সট্রা টাইমের লড়াইয়ে স্পেন ৫-৩ গোলে জিতে তাদের প্রি-কোয়ার্টার থেকে ছিটকে দেবে। আট গোলের রুদ্ধশ্বাস থ্রিলারের পরেই ক্রোটদের যবনিকা পতন হয়।

5/7

ইংল্যান্ড ২-০ গোলে জার্মানদের হারিয়ে তাদের ইউরোর বিদায়ঘণ্টা বাজিয়েছে। এই প্রথম জার্মানি কোনও মেজর টুর্নামেন্টের প্রি-কোয়ার্টার থেকে বিদায় নিল। জার্মানির বিদায়ের সঙ্গেই দলের দুই তারকা ক্যাপ্টেন ম্যানুয়েল নয়্যার ও থমাস মুলারও বেরিয়ে গেলেন। ২ বছর পর মুলার ফিরেছিলেন জার্মান শিবিরে। বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড চেয়েছিলেন দেশকে ইউরো কাপ দিতে। অন্যদিকে এই প্রজন্মের অন্যতম সেরা গোলকিপার নয়্যার দেশের হয়ে ১০০ ম্যাচ খেলেন এই ইউরোতে। চেয়েছিলেন বিশ্বকাপের মতোই দেশকে ইউরো দিতে। কিন্তু ইংল্যান্ডের কাছে হেরেই তাঁরা বেরিয়ে গেলেন।

6/7

বায়ার্ন মিউনিখের গোলমেশিন রবার্ট লেওয়ানডস্কি বরাবরই ট্র্যাজিক নায়ক। বিশ্বের অন্যতম সেরা ফুটবলার পোল্যান্ড টিমের ক্যাপ্টেন। তারওপর এবারেও আশা ছিল পোলিশদের। কিন্তু সুইডেনের কাছে ৩-২ হেরেই তাদের এবারের মতো পোল্যান্ড ইউরো থেকে বিদায় নিয়েছে প্রি-কোয়ার্টার থেকে। সুইডেনের কাছে হারার ম্যাচেও লেওয়ানডস্কি করেছিলেন জোড়া গোল।

7/7

গতবছর ওয়েলসকে ইউরো কাপের সেমিফাইনালে তুলে ইতিহাস লিখেছিলেন গ্যারেথ বেল। 'ওয়েলস উইজার্ড' বলা হয় তাঁকে। কিন্তু ইউরোপের অন্যতম সেরা উইঙ্গার এবার আর পারলেন না। প্রি-কোয়ার্টারেই ছিটকে গেল ওয়েলস। ডেনমার্কের কাছে চার গোলে হেরে এবারের মতো ইউরো শেষ হয়েছে বেল অ্যান্ড কোং-এর।