International Day of Education: শিক্ষার আলোই পারে যুদ্ধ ভোলাতে, নতুন ভোরের স্বপ্ন দেখুন...

International Day of Education: প্রতি বছর ২৪ জানুয়ারি আন্তর্জাতিক শিক্ষা দিবস পালিত হয়। এই বছর উদযাপনের ষষ্ঠ বছর পালিত হচ্ছে।

Jan 24, 2024, 13:47 PM IST
1/7

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সারা বিশ্ব জুড়ে চলছে যুদ্ধ-হিংসা। আর সেই যুদ্ধ এবং হিংসার লড়াই থেকে বিশ্বকে বাঁচাতে পারে শিক্ষাই। সেই কারণেই শুরু হয়েছিল আন্তর্জাতিক শিক্ষা দিবসের উদযাপন।

2/7

প্রতি বছর ২৪ জানুয়ারি আন্তর্জাতিক শিক্ষা দিবস পালিত হয়। এই বছর উদযাপনের ষষ্ঠ বছর পালিত হচ্ছে। এই বছরের থিম ‘Learning for lasting peace’, অর্থাৎ স্থায়ী শান্তির জন্য শিক্ষা।

3/7

ইউনেস্কো জানিয়েছে এই থিমের কারণ, বিশ্বে ঘটে চলা যুদ্ধের পরিবেশ থেকে নিস্তার পেতে আমাদের একমাত্র লক্ষ্য হওয়া উচিত শিক্ষা। এই অসহিংসাই পারে ভূগোল, লিঙ্গ, জাতি, ধর্ম, রাজনীতি, অফলাইন এবং অনলাইনের উপর ভিত্তি করে যেকোনো সীমানা অতিক্রম করতে।

4/7

শান্তির প্রতি একটি সক্রিয় প্রতিশ্রুতি আগের চেয়ে আজ আরও জরুরি: শিক্ষা এই প্রচেষ্টার কেন্দ্রবিন্দু। ২৪ জানুয়ারী, ২০১৯-এ প্রথম আন্তর্জাতিক শিক্ষা দিবস পালিত হয়।

5/7

শান্তির জন্য শিক্ষা অবশ্যই রূপান্তরমূলক হতে হবে, এবং প্রয়োজনীয় জ্ঞান, মূল্যবোধ, দৃষ্টিভঙ্গি এবং দক্ষতা এবং আচরণের সাহায্যে শিক্ষার্থীদের তাদের সম্প্রদায়ে শান্তির দূত হতে সাহায্য করবে।

6/7

২০১৮ সালের ২৪ জানুয়ারিকে একটি রেজুলেশনের মাধ্যমে আন্তর্জাতিক শিক্ষা দিবস হিসাবে ঘোষণা করা হয়েছিল। যা ৩ ডিসেম্বর, ২০১৮ তারিখে ইউনাইটেড নেশনস জেনেরাল অ্যাশেম্বলি দ্বারা গৃহীত হয়েছিল।

7/7

স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদের জন্মবার্ষিকী স্মরণে প্রতি বছর 11 নভেম্বর ভারত জাতীয় শিক্ষা দিবসও পালন করে। স্বাধীনতার সময় ভারতের মোট ১৮ শতাংশ মানুষ শিক্ষিত ছিল, কিন্তু বর্মানে সেই হার বেড়ে হয়েছে ৭৮ শতাংশ।