Heatwave: ৪৮°! পুড়ছে দিল্লি, ঝড়বৃষ্টি মিটলে পুড়বে কলকাতাও...

Heatwave: অধিকাংশ জায়গাতেই তাপমাত্রা ৪৫ এর উপরে। এই অবস্থা উত্তর, মধ্য ও পশ্চিম ভারতের একটি বড় অংশে। দেশে মৌসুমী বায়ু ঢুকতে একনও অনেক দেরি। তবে আপাতত এই ভোগান্তি চলবে এক সপ্তাহ

May 21, 2024, 15:25 PM IST
1/6

বাংলায় আবহাওয়া সহনীয় হলেও পুড়ছে উত্তর ভারতের এক বিরাট অংশ। দিল্লি ও সন্নিহিত এলাকার প্রায় চুল্লীর তাপমাত্রা।  

2/6

দিল্লির আসপাশের তাপমাত্রা গতকাল ৪৭ ডিগ্রিতে পৌঁছে যায়। দিল্লির উপকন্ঠে নজফগড়ে তাপমাত্রা গিয়ে পৌঁছায় ৪৭.৮ ডিগ্রিতে।

3/6

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে আগামী শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহে পুড়তে পারে  পঞ্জাবে, হরিয়ানা, দিল্লি, পশ্চিম রাজস্থান ও মধ্যপ্রদেশের একাংশে। বইতে পারে তাপপ্রবাহ।

4/6

তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে উত্তরপ্রদেশ , হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পূর্ব মধ্যপ্রদেশ, ওড়িশা, গুজরাট, সৌরাষ্ঠ ও কচ্ছে। পরিস্থিতি বিচার করে দিল্লির আসপাশের জন্য লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

5/6

দিল্লির উপকন্ঠে গৌতম বুদ্ধ নগরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৫.৬ ডিগ্রি। এরকম এক পরিস্থিতিতে নয়ডা ও গ্রেটার নয়ডার স্কুলগুলির নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছুটি ঘোষণা করেছে প্রশাসন। রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড় ও পঞ্জাবের তাপমাত্রা ৪৫ ডিগ্রি। মানুষজনব বাড়ি থেকে কম বের হচ্ছেন।  

6/6

মধ্যপ্রদেশের, রতলাম ও নওগাঁওয়ের তাপমাত্রা পৌঁছেছে ৪৫.৫ ডিগ্রিতে। পাশাপাশি দাতিয়ায় ৪৫.২ ডিগ্রি, খাজুরাহোতে ৪৪.৮ ডিগ্রি তাপমাত্রা উঠেছে। জানা যাচ্ছে বাংলায় ঝড় বৃষ্টি মিটলে বাড়তে পারে কলকাতার তাপমাত্রাও।