টানা ছ'দিন তুষারের নীচে আটকে গাড়ি! ভেতরে ৮১ বছরের গণিতবিদ, খেলেন বরফই; তারপর...

Old Man Under Snowstorm: রাস্তার পাশে নয়ানজুলির মতোই স্নোব্যাংক। নিয়ন্ত্রণ হারিয়ে সেখানেই পড়ে যায় গাড়িটি। সেই গাড়ির মধ্যে আটকে পড়েছেন এক গণিতবিদ। বয়স তাঁর ৮১। চারপাশে হিমশীতল তুষার, কোথাও কোনো জনমানবের দেখা নেই।

| Mar 12, 2023, 16:12 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাস্তার পাশে নয়ানজুলির মতোই স্নোব্যাংক। নিয়ন্ত্রণ হারিয়ে সেখানেই পড়ে যায় গাড়িটি। সেই গাড়ির মধ্যে আটকে পড়েছেন এক গণিতবিদ। বয়স তাঁর ৮১। চারপাশে হিমশীতল তুষার, কোথাও কোনো জনমানবের দেখা নেই। এই পরিস্থিতিতে প্রায় এক সপ্তাহ গাড়ির ভিতরেই আটকে ছিলেন তিনি। এই সময় সঙ্গে থাকা চকোলেট, স্ন্যাকস ও বিস্কুট খেয়ে কোনও রকমে বেঁচে ছিলেন তিনি। ঘটনাটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার। বৃদ্ধের নাম জেরি জুরেট। তিনি নাসার প্রাক্তন কর্মকর্তা।

1/6

গার্ডনারভিলের উদ্দেশে

জেরি ক্যালিফোর্নিয়ার বিগ পাইনের একটি বাড়িতে থাকেন। ২৪ ফেব্রুয়ারি তিনি পরিবারের সঙ্গে দেখা করতে নেভাদার গার্ডনারভিলের উদ্দেশে রওনা হয়েছিলেন। 

2/6

সরু স্নোব্যাংকে আটকে

কিন্তু তা আর হল না। রওনা দেওয়ার ৩০ মিনিটের মধ্যে দারুণ তুষারঝড়ের কারণে জেরি গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি নিয়ে পথের ধারে সরু স্নোব্যাংকে আটকে পড়েন।

3/6

গ্যাস ও ব্যাটারি ব্যবহার করে

সারা রাত তুষারঝড়ের কারণে জেরিকে গাড়িতেই রাত কাটাতে হয়েছিল। গ্যাস ও ব্যাটারি ব্যবহার করে কোনওরকমে তিনি গাড়ির ভেতরেই টিকে ছিলেন।

4/6

তৃতীয় দিনেই গাড়ির ব্যাটারি শেষ

তৃতীয় দিনে গাড়ির ব্যাটারি ফুরিয়ে যায়। এক'দিন সঙ্গে থাকা চকলেট, স্ন্যাকস ও বিস্কুট খেয়ে কোনও ক্রমে বেঁচেছিলেন। তেষ্টা পেলে গাড়ির জানালা দিয়ে মাথা বের করে তুষার খেয়ে নিতেন।

5/6

আবহাওয়া খারাপ থাকায়

চতুর্থ দিন ইনয়ো কাউন্টি শেরিফের অফিসে তাঁর সন্ধান চেয়ে নাম নথিভুক্ত করা হয়। তুষারপাতের কারণে আবহাওয়া খারাপ থাকায় উদ্ধারকারী দল দ্রুত অভিযান শুরু করতে পারেনি। 

6/6

গাড়ি প্রায় তিন ফুট তুষারে নীচে

আটকা পড়ার ষষ্ঠ দিনে জেরির মোবাইল ফোন থেকে একটি বার্তা পান উদ্ধারকারী দল। পরে তাঁকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়। জেরির গাড়িটিকে প্রায় তিন ফুট তুষারে নীচে চাপা পড়ে থাকতে দেখে তারা। জেরিকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।