স্কুল খোলা নিয়ে নতুন গাইডলাইন, হাজিরার ক্ষেত্রে থাকবে না বিধিনিষেধ

Oct 03, 2020, 10:45 AM IST
1/11

নতুন গাইডলাইন জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আনলক ৫-এর গাইডলাইন মোতাবেক ১৫ ই অক্টোবরের পরে গ্রেড পদ্ধতিতে স্কুল এবং কোচিং প্রতিষ্ঠান পুনরায় খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া হয়েছে।

2/11

বৃহস্পতিবার, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল বিদ্যালয় পুনরায় খোলার বিষয়ে গাইডলাইনগুলির জন্য সরকারকে ধন্যবাদ জানান।

3/11

পোখরিয়াল বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যগুলিকে গ্রেড পদ্ধতিতে ১৫ ই অক্টোবর থেকে স্কুল খুলতে নির্দেশ দিয়েছে। বিদ্যালয় পুনরায় চালু করার অনুমতি পাওয়ার জন্য আমি স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে কৃতজ্ঞ"।

4/11

তিনি আরও বলেন, "স্বরাষ্ট্র মন্ত্রক এবং স্বাস্থ্য মন্ত্রক, শিক্ষা মন্ত্রককে সহযোগিতা করেছে। যার ফলে আমরা জেইই, এনইইটি বা চূড়ান্ত পরীক্ষার আয়োজন করতে সচেষ্ট। 

5/11

গাইডলাইনে বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বলেছেন, বিদ্যালয় পুনরায় খোলার বিষয়ে পরিস্থিতি তাদের মূল্যায়নের ভিত্তিতে সংশ্লিষ্ট স্কুল / প্রতিষ্ঠান পরিচালকের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে।

6/11

শিক্ষা মন্ত্রক জানিয়েছে,  অনলাইন / ডিসটেন্স এডুকেশন  পছন্দসই পদ্ধতিতে বেছে নেওয়া অব্যাহত থাকবে।

7/11

কেন্দ্রের আদেশ অনুসারে, ১৫ ই অক্টোবর থেকে সারাদেশের স্কুলগুলি পুনরায় চালু হবে তবে কিছু স্কুল বন্ধ রাখতে চাইলে তারাও সেটিকে বেছে নিতে পারে।

8/11

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক শুক্রবার এক নতুন গাইডলাইন জারি করে জানিয়েছে, ১৫ ই অক্টোবর স্কুল পুনরায় চালু করা বাধ্যতামূলক নয়।

9/11

অনলাইনেও ক্লাস চলতে পারে। যেসব পড়ুয়ারা স্কুলে যাওয়ার বদলে অনলাইন ক্লাস করতে ইচ্ছাপ্রকাশ করবে, তাদের অনুমতি দেওয়া হবে।

10/11

স্কুলে হাজিরার ক্ষেত্রে কড়াকড়ি করা যাবে না বলেও নির্দেশাকায় স্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে।

11/11

১৫ অক্টোবরের পর থেকে ধীরে ধীরে স্কুল, কোচিং সেন্টার খোলা যাবে। অবশ্যই কন্টেনমেন্ট জোনের বাইরে।