Camel Sculptures: সৌদির পাথুরে উটের বয়স ৮ হাজার বছর!

| Sep 19, 2021, 23:40 PM IST
1/6

উট খোদাই

camel sculptures

বিশাল পাথরখণ্ড। উপরে খোদাই উটের ভাস্কর্য। সৌদি আরবে সন্ধান পাওয়া গিয়েছিল এই ভাস্কর্যের। ইদানীং এগুলিকেই বিশ্বের প্রাচীনতম অ্যানিম্যাল রিলিফ বলে মনে করছেন গবেষকেরা।  

2/6

পেত্রার ভাস্কর্যগুলির সঙ্গে মিল

ancient city of Petra

গবেষকেরা সৌদি আরবের এই পাথুরে ভাস্কর্যগুলির সন্ধান প্রথম পান ২০১৮ সালে। তখন তাঁরা বলেছিলেন, ভাস্কর্যগুলি দুহাজার বছরের পুরনো হতে পারে। জর্ডনের বিখ্যাত প্রাচীন নগরী পেত্রার ভাস্কর্যগুলির সঙ্গে এগুলির মিল থাকায় গবেষকেরা সেই ধারণা করেছিলেন। 

3/6

পাথুরে শিল্প

Rock art

কিন্তু নতুন একটি গবেষণায় বলা হয়েছে, সৌদি আরবের উটের ভাস্কর্যগুলি সাত-আট হাজার বছরের পুরনো। মধ্যপ্রাচ্যে শিলা কেটে বানানো বিশাল ভাস্কর্যের সন্ধান পাওয়ার বিষয়টি বিরলও।  

4/6

প্রাচীনতম অ্যানিম্যাল রিলিফ

oldest animal reliefs

গবেষকেরা উটের ওই ভাস্কর্য নিয়ে গবেষণা করেন। সেই গবেষণা আর্কিওলজিক্যাল সায়েন্স–এ প্রকাশিত হয়। সেখানে বলা হয়েছে, ভাস্কর্যগুলির ক্ষয়ের ধরন, ভাস্কর্যের কাজে ব্যবহৃত জিনিসপত্রের চিহ্ন বিশ্লেষণ এবং ঘটনাস্থলে পাওয়া প্রাণীর হাড়ের নমুনা পরীক্ষা করে এগুলির নির্মাণের সম্ভাব্য তারিখ সম্পর্কে এই ধারণা করেছেন গবেষকেরা।

5/6

প্রাচীনতা

old

গবেষণায় বলা হয়েছে, ভাস্কর্যগুলি ইংল্যান্ডের ঐতিহাসিক প্রাচীন স্থাপনা স্টোনহেঞ্জ ও মিশরের গিজার পিরামিডগুলির চেয়েও পুরনো। স্টোনহেঞ্জ পাঁচ হাজার আর গিজার পিরামিড সাড়ে চার হাজার বছরের পুরনো বলে মনে করা হয়। গবেষণায় বলা হয়েছে, উটের ভাস্কর্য নিয়ে গবেষণার পর দেখা গেছে, মধ্যপ্রাচ্যে বিভিন্ন কাজে উটের ব্যবহার আরও আগে হয়েছে, যা ওই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে বড় রকম প্রভাব ফেলেছে। যখন ভাস্কর্যগুলি বানানো হয়েছিল, তখন সৌদির চেহারাও ভিন্ন ছিল। সেখানে মরুভূমির চেয়ে হ্রদ ও ঘাসে-ঢাকা জমিই বেশি ছিল।

6/6

উটের ভাস্কর্য

camel sculptures

কেন এই উটের ভাস্কর্য বানানো হয়েছিল, তা স্পষ্ট নয়। গবেষকেরা মনে করেন, যাযাবর উপজাতিদের সাময়িক বিশ্রামের স্থান হিসেবে জায়গাটি ব্যবহৃত হত। হাজার হাজার বছর আগে এ রকম ভাস্কর্য বানানো কঠিন ছিল। বেশ কিছু ভাস্কর্য মাটি থেকে যথেষ্ট উঁচুতে।