গ্লাস পেন্টিংয়ে উঠে এলেন সত্যজিৎ রায়, ফুটে উঠল তাঁর অমর সৃষ্টি

Nov 04, 2020, 19:14 PM IST
1/6

এবছর ছিল বিশ্ব বরেণ্য চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় এর জন্ম শতবার্ষিকী। যদিও করোনাকালে সেটা বিশেষভাবে উদযাপন করা যায়নি। তবে ব্যক্তিগত উদ্যোগে বেশ কিছু অন্যরকম উদ্যোগ নজর কেড়েছে। এমনই একটি উদাহরণ হলেন শিল্পী পল্লবী সিংহ রায়। যিনি কিনা সত্যজিৎ এর অমর সৃষ্টির বেশ কিছু নিদর্শন গ্লাস পেন্টিংয়ের মধ্যে দিয়ে তুলে ধরেছেন।  

2/6

গ্লাস পেন্টিংয়ের বেশকিছু নিদর্শন শিল্পী নিজেই সন্দীপ রায়ের হাতে তুলে দেন। শিল্পী পল্লবী তাঁর ছবিতে নিজের পরিচয় "রোদ্দুর" নামেই দিয়েছেন।

3/6

পল্লবীর গ্লাস পেন্টিংয়ে উঠে এসেছে পথের পাঁচালী এর অপু-দুর্গার বৃষ্টি ভেজার দৃশ্য, গুপী-বাঘার এক সঙ্গে গান গাওয়ার মুহূর্ত, জয় বাবা ফেলুনাথ এর ভেল্কির খেল দেখানোর বোর্ড এর ডিজাইন, আর এবং সত্যজিৎ রায়ের একটা মুখের প্রতিকৃতি।   

4/6

পল্লবীর কাছ থেকে এই বিশেষ বছরে এমন উপহার পেয়ে বেশ খুশি স্বয়ং সন্দীপ রায়। তিনি জানালেন," খুব ভালো লাগলো। গ্লাস পেন্টিং যে আগে দেখিনি তেমনটা নয়। কিন্তু বাবাকে নিয়ে এমন কাজ এই প্রথম হলো।এই কাজ গুলো একদম অন্যরকমের।''

5/6

সন্দীপ রায় আরও বলেন, ''বাবাকে নিয়ে এরকম কাজ পল্লবী আগামী দিনেও আরও বেশি করে করুক,আমার আগাম শুভেচ্ছা রইল। এরকম কাজ একত্রে এনে প্রদর্শনীও করা যায়।" 

6/6

পল্লবী পেশাগত ভাবে শিক্ষিকা হলেও গ্লাস পেন্টি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে চলেছেন। তাঁর কথায়, "সন্দীপ বাবু যেভাবে আমার কাজের প্রশংসা করলেন, তাতে আমি খুবই খুশি। কখনো ভাবিনি এমন একটা প্রাপ্তি জীবনে হবে।আমার ছেলের নাম রোদ্দুর, ওর নামেই আমি ছবি আঁকি।"