Satyajit Ray Birth Anniversary: 'জন্মদিনে বাড়িতে আসতেন অগুনতি মানুষ, মেনুতে থাকত ইলিশ মাছ',সত্যজিতের স্মৃতিচারণায় সন্দীপ রায়

May 02, 2022, 13:10 PM IST
1/6

সত্যজিতের জন্মবার্ষিকী

Satyajit Ray Birthday Celebration 1

অনুসূয়া বন্দ্যোপাধ্যায়: গত বছর করোনার কারণে সত্যজিৎ রায়ের জন্মদিনের ১০০ বছর সেভাবে উদযাপন করা যায়নি। যা সেলিব্রেশন হয়েছিল তা পুরোটাই ভার্চুয়াল।   

2/6

সত্যজিতের জন্মবার্ষিকী

Satyajit Ray Birthday Celebration 2

এবছর সত্যজিৎ রায়ের বাড়ির নিচেই প্যান্ডেল করে কিংবদন্তির জন্মদিন উদযাপনের ব্যবস্থা করেছেন সন্দীপ রায়। সেখানে একটি বড় ছবি রাখা হয়েছে, সেই ছবিতে সকাল থেকে মাল্যদান করছেন অনুরাগীরা।   

3/6

সত্যজিতের জন্মবার্ষিকী

Satyajit Ray Birthday Celebration 3

সকাল থেকেই সেখানে উপস্থিত হয়েছেন পরিচালক কমলেশ্বর মুখোপাধ্য়ায়, সব্যসাচী চক্রবর্তী, সোহম চক্রবর্তী সহ আরও অনেকে। এছাড়াও হাজির ছিলেন বিশিষ্টজনেরা। ছিলেন সন্দীপ রায় ও ললিতা রায়।   

4/6

সত্যজিতের জন্মবার্ষিকী

Satyajit Ray Birthday Celebration 4

প্রতিবছরই আজকের দিনে সত্যজিতের বাড়িতে অবারিত দ্বার থাকে। সত্যজিৎ রায় যখন বেঁচেছিলেন তখনই এরকমই তাঁর জন্মদিনে সকলে তাঁর বাড়িতে আসতেন। অচেনা মানুষের ভিড় জমত বেশি।   

5/6

সত্যজিতের জন্মবার্ষিকী

Satyajit Ray Birthday Celebration 5

শেষেরদিকে শরীর অসুস্থ হওয়ায় ডাক্তার পরামর্শ দেন বেশি ভিড়ে না থাকতে। তখন তিনি ১ তারিখই বাইরে চলে যেতেন। জন্মদিন পরিবারের সঙ্গে হোটেলেই উদযাপন করতেন।   

6/6

সত্যজিতের জন্মবার্ষিকী

Satyajit Ray Birthday Celebration 6

সত্যজিৎ রায় খেতে ভালবাসতেন, বাঙালি খাবারই তাঁর প্রথম পছন্দ, তারমধ্যে বিশেষ পছন্দ ছিল ইলিশ মাছ ও দই। সেগুলোই থাকত তাঁর বিশেষ দিনের মেনুতে থাকত,জানালেন সন্দীপ রায়।