দশকের পর দশক সলমনই হিরো, নেপথ্যে নায়িকাদের রসায়ন?

Jun 29, 2021, 18:21 PM IST
1/12

তাঁর হাসিতেই ফিদা বলিউড। একবার তিনি তাকালেই যেন হৃদয় গলে যায় নায়িকাদের। তাই তো বলিউডে প্রথম দিকের সব ছবিতেই তাঁর নাম প্রেম। নায়িকাদের সঙ্গে রসায়ন তৈরিতে তাঁর জুড়ি মেলা ভার। এখনও তিনি স্বপ্নের নায়ক। তাঁর সময়ের নায়িকা থেকে শুরু করে সমবয়সী বন্ধুদের কন্য়া, একাধারে হিরো বলিউডের ভাইজান।

2/12

'ম্য়ায়নে পেয়ার কিয়া' সেইসময়কার ব্লক বাস্টার ছবি। সেই ছবিতে ভাগ্যশ্রীর সঙ্গে সলমনের জুটি মুখে মুখে ফিরেছিল। দুজনকে মানিয়েও ছিল বেশ। সেইসময় দাঁড়িয়ে ২৮ কোটির ব্যবসা করেছিল ছবি।     

3/12

'হম আপকে হ্যায় কওন' এই ছবি এখনও সকলের মুখে মুখে ফেরে। প্রেম-নিশার সম্পর্কের রসায়ন আজও খুঁজে চলেছেন প্রেমিক-প্রেমিকারা। কথা না বলে ইশারায় হোক বা চোখে চোখ রেখে প্রেম নিবেদন করা এই ছবির থেকেই শিখেছেন অনেকেই।  

4/12

রিয়েল লাইফের প্রেমিক-প্রেমিকা যখন জুটি বাঁধেন তখন অনস্ক্রিন ম্যাজিক তৈরি হয়। সলমন ও ঐশ্বর্যার ক্ষেত্রেও তাই বলা হয়। 'হাম দিল দে চুকে সনম' ছবিটি তারই উদাহরণ। ৫০ কোটিরও বেশি ব্যবসা করেছে এই ছবি। যদিও এখনও সলমন-ঐশ্বর্যার স্ক্রিনশেয়ার দেখার অপেক্ষায় তাঁদের ভক্তরা।  

5/12

নেটিজেনদের মতে কিউট কাপল তাঁরা। করিশ্মা কাপুর ও সলমন খান। 'বিবি নম্বর ওয়ান', 'দুলহান হম লে যায়েঙ্গে' প্রতিটি ছবিই হিট। উচ্ছতার দিক থেকেও তাঁরা ছিলেন আইডিয়াল অনস্ক্রিন কাপল।

6/12

একদম অন্য লুকে সলমনকে পেলেন দর্শক। এমন প্রেমিককে দেখে কেদেছিল সকল সিনেমপ্রেমী থেকে সলমন ভক্তরা। ভূমিকা চাওলার সঙ্গে প্রথমবার জুটি বাঁধলেও এদের রসায়ন এখনও পর্যন্ত সুপারহিট।

7/12

নায়ক-নায়িকার স্ট্রিরিওটাইপ ভেঙে বেশ খানিকটা বেশি উচ্চতার এক হিরোইন সুস্মিতা সেনের সঙ্গে জুটি বাঁধেন বলিউডের ভাইজান। 'ম্যায়নে পেয়ার কিউ কিয়া' আর 'বিবি নম্বর ওয়ান' দুটি ছবিতেই শুধু বোঝাপড়ায় অভিনয় করেছেন দুজনে। দর্শকরা চোখ ফেরাতে পারে কি। 'চুনারি চুনারি' গানটি এখনও পছন্দ সিনেমাপ্রেমীদের।

8/12

স্ক্রিনে জুটি হিসাবে দারুণ লাগে সলমন খান ও প্রীতি জিন্টাকে। একে অপরের খুব বন্ধুও বটে। তাঁদের রসায়নের চাবিকাঠি এই বন্ধুত্বই। 'চোরি চোরি চুপকে চুপকে' হোক বা 'হার দিল যো পেয়ার করেগা' তার জ্বলন্ত উদাহরণ।

9/12

রানি  মুখোপাধ্য়ায়ের সঙ্গেও তাঁকে বেশ মানাত। এই দুজন একে অপরের অভিন্ন হৃদয় বন্ধু ছিলেন। আজও আছেন। 'চোরি চোরি চুপকে চুপকে' র মাধ্য়মে অন্যধারার ছবি দর্শককে উপহার দিয়েছিল এই জুটি। 'বাবুল' ও বেশ জনপ্রিয় হয়েছিল সেইসময়।

10/12

বলিউডে গুঞ্জন তাঁরা সম্পর্কে ছিলেন। ক্যাটরিনা কাইফের সঙ্গে তাঁর জুটি তো সুপারহিট। 'টাইগার জিন্দা হ্যায়' থেকে 'ভারত' সবেতেই তাঁদের প্রেমে মজেছেন সিনেপ্রেমীরা।

11/12

'বডিগার্ড' হোক বা 'বজরঙ্গি ভাইজান' অন্যতম সফল জুটি সলমন-করিনা। দিদি করিশ্মার পর বোনের বিপরীতেও নায়ক হয়ে মনজয় করেছেন দর্শকের।

12/12

'মস্ত মস্ত দো নয়ন' দিয়ে দাবাং কায়দায় সলমন-সোনাক্ষীর রসায়ন দাগ কেটেছিল সকলের মনে। ইন্ডাস্ট্রিতে এসেই ভাইজানের বিপরীতে অভিনয় করে ফিরে তাকাতে হয় নি সোনার মেয়েকেও।