কাশ্মীরে জঙ্গি নির্মূলে ব্লু প্রিন্ট বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর

Feb 21, 2019, 19:57 PM IST
1/8

জম্মু-কাশ্মীরে ক্রমেই বেড়ে চলেছে সন্ত্রাসী কার্যকলাপ। গত সপ্তাহে পুলওয়ামা হামলার পর আরও একবার প্রশ্ন উঠে গিয়েছে, সন্ত্রাস দমনে কি সঠিক পন্থার আশ্রয় নিয়েছে সরকার? দেশে অস্থিরতা তৈরিই সন্ত্রাসবাদীদের মূল লক্ষ্য। সন্ত্রাসবাদ নির্মূলের মন্ত্র বাতলে দিলেন বিজেপি সাংসদ তথা হার্ভার্ডের প্রাক্তন অধ্যাপক, অর্থনীতিবিদ সুব্রহ্মণ্যম স্বামী। 

2/8

তাঁর কথায়,''তামিলনাড়ুতে চন্দ্রশেখর সরকারের (১৯৯০-৯১) জমানায় এলটিটিই জঙ্গিদের নির্মূল করার ভূমিকায় ছিলাম। সাধারণে প্রাণহানি ছাড়াই তা করা সম্ভব হয়েছে। জম্মু-কাশ্মীরে হিন্দুদের বিতারণই সন্ত্রাসবাদীদের লক্ষ্য। ৫ লক্ষ হিন্দু সে রাজ্য থেকে পলায়ন করেছেন। জম্মু-কাশ্মীরে সন্ত্রাসবাদ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও ধর্মীয় হিংসার ফল''। 

3/8

সন্ত্রাসবাদের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে বলে মনে করেন স্বামী। তাঁর ব্যাখ্যা, টেলিভিশনের আবিষ্কারের পর থেকে অখ্যাত সন্ত্রাসবাদী দলও বিশ্বজুড়ে 'বিখ্যাত' হয়ে উঠছে। চিনের স্বৈরতান্ত্রিক দেশে দেশে সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগাযোগ মাধ্যমকে বিচ্ছিন্ন করা সম্ভব।    

4/8

রাষ্ট্রসঙ্ঘে জম্মু-কাশ্মীর 'বিতর্কিত এলাকা' হিসেবে উল্লেখ রয়েছে। তা বদলাতে হবে। রাষ্ট্রসঙ্ঘে তত্কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর দেওয়া বেআইনি চিঠি প্রত্যাহার করতে হবে ভারত সরকারকে। জম্মু-কাশ্মীরকে ভারতের অংশ করতে সে রাজ্যের মহারাজার সঙ্গে যে চুক্তি করা হয়েছিল, তা ব্রিটিশ আইন অনুযায়ী বৈধ নয়। এর পাশাপাশি চিঠিটি মন্ত্রিসভায় অনুমোদন করাননি নেহরু।   

5/8

অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করতে হবে। এরইসঙ্গে উঠে যাবে অনুচ্ছেদ ৩৫। 

6/8

অনুচ্ছেদ ৩৭০ তুলে দেওয়ার পর ১০ লক্ষ প্রাক্তন সেনাকর্মীর বসতি স্থাপন করতে হবে জম্মু-কাশ্মীরে। অস্ত্রশস্ত্র নিয়ে পরিবার-সহ থাকবেন তাঁরা। এছাড়া কাশ্মীরি পণ্ডিতদেরও আবাস দেওয়া যেতে পারে।   

7/8

কাশ্মীরি তরুণদের শিক্ষাদান করতে হবে। তাঁরা যাতে ভারতের যে কোনওপ্রান্তে চাকরি পান তা নিশ্চিত করতে হবে সরকারকে। 

8/8

পরিশেষে গোটা রাজ্যজুড়ে আফস্পা কার্যকর করতে হবে। প্রথম দুবছরে কোনও ভোটগ্রহণ করা চলবে না। পাকিস্তানকে বালুচিস্তান, পাখতুনিস্তান, সিন্ধ ও পশ্চিম পঞ্জাব- চারটি ভাগে ভেঙে দিতে হবে।