"এক যাত্রায় পৃথক ফল কেন?" মদ বিক্রি করতে দেওয়ার আর্জি হোটেল-রেস্তোরাঁগুলির

May 10, 2020, 16:58 PM IST
1/6

লকডাউন এর মধ্যে মদের দোকান খোলার অনুমোদনের পর লম্বা লাইনের ছবি কারো অজানা নয়। মদের ব্যবসার এই মুনাফা খোয়াতে নারাজ রেস্তোরাঁ-হোটেলগুলিও। বিভিন্ন রাজ্যের সরকারের কাছে তাদের স্টকে থাকা মদ বিক্রি করার অনুমতি চাইল ন্যাশনাল রেস্টুরেন্ট এসোসিয়েশন অব ইন্ডিয়া (NRAI)। 

2/6

জাতীয় রেস্তোরাঁ সংগঠনের সভাপতি অনুরাগ কাটরিহার এদিন বলেন, "আমাদের দামি মদের প্রচুর স্টক রয়েছে। কিন্তু এই পরিস্থিতির মধ্যে আমরা বেচতে পারছি না।" তিনি জানান, মদ স্টকে থাকলেও নিষেধাজ্ঞার কারণে তা বিক্রি করতে পারছে না রেস্তোরাঁগুলি। অন্যদিকে এত পরিমান মদ স্টক রাখা, কর্মীদের বেতন, রেস্তোরাঁ রক্ষণাবেক্ষণ ইত্যাদি কারণে খরচ হতেই থাকছে। 

3/6

এ সকল কারণ দেখিয়ে রেস্তোরাঁ সংগঠনের দাবি, মদের দোকান গুলির মত রেস্তোরাঁগুলিকেও মদ বিক্রির অনুমোদন দেওয়া হোক। এর ফলে বিপুল পরিমাণ লোকসান কিছুটা কমবে। সেই সঙ্গে স্টকে থাকা মদ বিক্রি করাও সম্ভব হবে। 

4/6

দেশজুড়ে বিভিন্ন রেস্তোরাঁ-হোটেলে কমপক্ষে ৩০০০ কোটি টাকার মদ স্টকে রয়েছে। অনুরাগ জানান, এই মদ বিক্রি করা সম্ভব হলে আর্থিক লোকসানের কিছুটা হলেও কমানো যাবে বলে মনে করছেন তিনি। 

5/6

মদ বিক্রির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বৃদ্ধি নিয়ন্ত্রণ করেই করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। অন্যদিকে রেস্তোরাঁ কাউন্টার থেকে মদ বিক্রি করা হলে দোকানগুলিতে বিশাল লাইন কিছুটা কমবে বলে মনে করছেন অনেকে। 

6/6

কিন্তু মদ বিক্রি চালু হওয়ার দিন লম্বা লাইনের ছবি দেখে সামাজিক দূরত্ব কতটা মানা হবে সে বিষয়ে সন্দিহান অনেকেই। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে লম্বা লাইনের ছবি। রেস্তোরাঁ হোটেল গুলিতে মদ বিক্রি হবে সেক্ষেত্রে কী এই ভিড় নিয়ন্ত্রণ সম্ভব হবে? সেই উত্তর অবশ্য রাজ্য সরকারগুলি দেবে।