ইরানি প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠক রাজনাথের, আলোচনায় জোর আঞ্চলিক শান্তি ও বন্ধুত্বে

Sep 06, 2020, 15:52 PM IST
1/5

মস্কো থেকে ফেরার পথে ইরানের প্রতিরক্ষা মন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির সঙ্গে  টানা এক ঘণ্টা কুড়ি মিনিট বৈঠক করলেন রাজনাথ সিং। এ বছরের প্রথম দিকে ইরানের মন্ত্রী কাসেম সোলেমানির হত্যার পর এই প্রথম ভারতের কোনও মন্ত্রী সেদেশ সফরে গেলেন।  

2/5

কী আলোচনা হল দুদেশের প্রতিরক্ষা মন্ত্রীর মধ্যে? ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি অনুযায়ী ইরানের সঙ্গে সম্পর্কের উন্নতির ওপরে জোর দিয়েছেন রাজনাথ। ভারতের সঙ্গে ইরানের সম্পর্ক বরাবরই ভালো। সাংস্কৃতিক, ভাষগত দিক থেকেও দুদেশের মধ্য সম্পর্ক বহু পুরনো। সেই সম্পর্কের আরও উন্নতি কীভাবে করা যায় তা নিয়েই দুই নেতার মধ্যে কথা হয়েছে। 

3/5

ভারত বরাবরই আফগানিস্থানের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলে। সেই সম্পর্ক আরও কীভাবে ভালো করা যায় তা দুই নেতার আলোচনায় উঠে এসেছে। পাশাপাশি, ভারত উপমহাদেশ-সহ আফাগানিস্থানের শান্তি প্রতিষ্ঠা নিয়েও কথা হয়েছে। আফগানিস্থানের সঙ্গে ব্যবসার ক্ষেত্রে ভারত ইরানের দুই সমুদ্র বন্দর-চারবাহার ও বন্দ আব্বাসকে ব্যবহার করে পারে। এনিয়ে দুই নেতার মধ্যে কথা হতে পারে। পাশাপাশি আফগানিস্থানের শান্তি ইরানেরও কাম্য। ফলে আলোচনায় স্থান পেয়েছ সেটিও।  

4/5

উল্লেখ্য, শনিবার  মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠক থেকে ফেরার পথে তেহরানে কয়েক ঘণ্টার জন্য থামেন রাজনাথ সিং। রাতে ইরানের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয় রাজনাথের।

5/5

ইরানের চারবাহার বন্দরকে মধ্যে এসিয়া ও পূর্ব ইয়োরোপের সঙ্গে বাণিজ্যের পথ হিসেবে ব্যবহার করতে চায় ভারত। ফলে এনিয়েও দুই নেতার সঙ্গে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।