অতিরিক্ত দায়িত্ব থেকে রাজীব কুমারকে অব্যাহতি

Mar 07, 2019, 21:59 PM IST
1/6

সুতপা সেন: অতিরিক্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল কলকাতা পুলিসের প্রাক্তন কমিশনার রাজীব কুমারকে।   

2/6

নির্বাচন কমিশনের নির্দেশিকা অনুযায়ী, লোকসভা ভোটের আগে পুলিস কমিশনারের পদ থেকে সরানো হয়েছিল রাজীব কুমারকে। সিআইডি-র এডিজি করা হয় তাঁকে। একইসঙ্গে বিশেষ টাস্ক ফোর্স ও আর্থিক অপরাধ দমন শাখার অতিরিক্ত দায়িত্বও পান রাজীব কুমার।

3/6

বৃহস্পতিবার অতিরিক্ত দায়িত্ব থেকে নিষ্কৃতি দেওয়া হল রাজীব কুমারকে। দুটি বিভাগের দায়িত্ব দেওয়া নিয়ে উঠেছিল প্রশ্ন। রাজ্য পুলিসে থাকা সত্ত্বেও কীভাবে তিনি বিশেষ টাস্ক ফোর্সের দায়িত্ব পান? এব্যাপারে ইতিমধ্যেই নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়ে এসেছিলেন বিজেপি নেতা মুকুল রায়। 

4/6

বিতর্কের মুখে রাজীব কুমার নিজেই দায়িত্ব থেকে অব্যাহতি চান বলে খবর। বৃহস্পতিবার তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে সরকারি নির্দেশিকা জারি করা হল।   

5/6

গতমাসে রাজীব কুমারের বাড়িতে সিবিআইয়ের অভিযান নিয়ে বিস্তর জলঘোলা হয় জাতীয় রাজনীতিতে। সুপ্রিম কোর্টের নির্দেশে নিরপেক্ষ জায়গা শিলংয়ে রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। প্রশাসনের উপরে কেন্দ্রের হস্তক্ষেপের দাবিতে মেট্রো চ্যানেলে ধরনায় বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, রাজীব কুমার বিশ্বের অন্যতম সেরা অফিসার।

6/6

নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী, লোকসভা ভোটের আগে একটানা তিনবছর একই পদে থাকা পুলিস আধিকারিকদের সরাতে হবে। সেই নির্দেশ পালন করতেই কলকাতা পুলিস কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয় রাজীব কুমারকে।