লাদাখের উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে IAF-এ যোগ দিচ্ছে রাফাল যুদ্ধবিমান

Sep 09, 2020, 23:06 PM IST
1/5

ফ্রান্স থেকে গত ২৭ জুলাই ভারতে এসে পৌঁছে গিয়েছে ৫ রাফাল যুদ্ধবিমান। কিন্তু সেগুলি এখনও আনুষ্টানিকভাবে যোগ দেয়নি ভারতীয় বায়ুসেনায়। আগামিকাল অর্থাত্ ১০ সেপ্টেম্বর বায়ুসেনায় আনু্ঠানিকভাবে যোগ দেবে ওই ৫ রাফাল। বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়ার্ড্রনে যোগ দেবে ওইসব রাফাল জেট।

2/5

আম্বালা বায়ুসেনা ঘাঁটির ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থাকবেন ফ্রান্সের মন্ত্রী ফ্লোরেন্স পার্লে। থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সহ বায়ুসেনার অন্যান্য অফিসাররা। 

3/5

আম্বালায় এদিন আনুষ্টানিকভাবে আবরণ উন্মোচন করা হবে রাফালের। তারপর হবে সর্বধর্ম পূজা। এরপর একটি আকাশে বিভিন্ন কসকত্ দেখাবে রাফাল ও তেজস যুদ্ধবিমান। প্রথা মেনে দেওয়া হবে জল কামান স্যালুটও।

4/5

উল্লেখ্য, ৫টি রাফাল এখনও পর্য্নত ভারতে এসেছে তার ৩টি হল সিঙ্গল সিটের ও ২টি ডাবল সিটের। এইসব বিমানে জুড়ে দেওয়া হয়েছে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য মেটিওর মিসাইল, আকাশ থেকে মাটিতে নিক্ষেপযোগ্য স্কাল্প মি ও হ্যামার মিসাইল।  

5/5

লাদাখে সীমান্ত উত্তেজনা এখন চরমে। এলএসি বরাবার ইতিমধ্যেই সেনা মোতায়েন শুরু করে দিয়েছে চিন। সীমান্ত থেকে ৩১০ কিলোমিটার দূরে হোটান বায়ুসেনা ঘাঁটিতে জে-২০ বিমান মোতায়েন করেছে চিন। এরকম এক পরিস্থিতিতে রাফালে বায়ুসেনায় যোগ দেওয়া যথেষ্ঠই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই রাফাল জেট লাদাখে ঘুরে এসেছে।