Puja Weather Update: পণ্ড বাঙালির সবচেয়ে বড় উৎসব! মহালয়ায় তো হচ্ছেই, দুর্গাপুজোতেও বৃষ্টি জারি...

Durga Puja Weather | Puja Rain Update: বাঙালির আবহাওয়া-কৌতূহলে শেষ পেরেকটি পুঁতে দিল আলিপুর আবহাওয়া দফতর। মহালয়ায় বৃষ্টি হবে আগেই বলা হয়েছিল, এবার তারা জানাল দুর্গাপুজোতেও বৃষ্টিপাত জারি থাকবে।

| Sep 26, 2024, 17:17 PM IST

সন্দীপ প্রামাণিক: 'হৃদি ভেসে যায় অলকানন্দ-জলে' পর্যন্ত বাঙালি তবু কোনও রকমে কষ্টেসৃষ্টে বুক বেঁধে মেনে নিতে পারে হয়তো, তাই বলে পুজো ভেসে যাবে বিপুল বৃষ্টিজলে? না, সেটা তার পক্ষে বড়ই কঠিন। অথচ, সেই কঠিন পরীক্ষাতেই বসতে চলেছে বাঙালি। কেননা, এখনও পর্যন্ত যা পূর্বাভাস, তাতে পুজো ভাসবে বৃষ্টিতে। আগের পূর্বাভাসে বলা হয়েছিল, মহালয়ায় বৃষ্টি হবে। এবার বাঙালির আবহাওয়া-কৌতূহলে শেষ পেরেকটি পুঁতে দিল আলিপুর আবহাওয়া দফতর।

1/7

বৃষ্টিপাত বাড়বে

আজ, ২৬ সেপ্টেম্বর থেকে ৩০ তারিখ পর্যন্ত দুই বঙ্গে বৃষ্টির পরিমাণ ধীরে ধীরে কমবে। ১ তারিখ থেকে আবার দুই বঙ্গে ধীরে ধীরে বৃষ্টিপাত বাড়বে। আর ২ তারিখই মহালয়া! (তথ্য: সন্দীপ প্রামাণিক)

2/7

নিম্নচাপ অক্ষরেখা

গতকালের যে ঘূর্ণাবর্ত ছিল, তা থেকে বাংলাদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিরাজ করছে, যেটা দক্ষিণবঙ্গ হয়ে গিয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলি এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি বেশি হবে। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

3/7

দক্ষিণবঙ্গ-উত্তরবঙ্গ

দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা। উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা। আজ, বৃহস্পতিবার যেমন দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টি চলবে। আগামীকাল, শুক্রবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টি কমবে, হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের অধিকাংশ জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুধু দার্জিলিং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহারে ভারী বৃষ্টি হবে। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

4/7

বিক্ষিপ্ত মাঝারি বৃষ্টি

২৮ অক্টোবর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত মাঝারি বৃষ্টির আশঙ্কা। উত্তরবঙ্গেও হালকা মাঝারি বৃষ্টি চলবে ২৮ তারিখ। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

5/7

হালকা থেকে মাঝারি বৃষ্টি

২৯ অক্টোবরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টি, উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টি। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

6/7

ভারী বৃষ্টি

আগামী ১ অক্টোবর, মহালয়ার আগের দিনে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে ধীরে ধীরে বৃষ্টিপাত বাড়বে। দু'তারিখ, মহালয়ার আগের দিনে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির আশঙ্কা। (তথ্য: সন্দীপ প্রামাণিক)

7/7

পুজোতেও বৃষ্টি

আর, এর এক সপ্তাহ বাদে, পুজোতেও বৃষ্টি হবে-- এখনও পর্যন্ত অন্তত তেমন আশঙ্কাই প্রকাশ করছে হাওয়া অফিস। কতটা বৃষ্টি হবে? ভেসে যাবে কলতাকা? ডুববে বাংলা? মাটি হবে পুজোর আনন্দ? এসব সময়ই বলবে। আপাতত অপেক্ষা ছাড়া উপায় নেই। (তথ্য: সন্দীপ প্রামাণিক)