Government Scheme: মোদী সরকারের এই স্কিমে পাওয়া যাচ্ছে ৬.৭ শতাংশ সুদ, ঝুঁকি ছাড়াই বিনিয়োগের সুযোগ

Dec 13, 2022, 11:52 AM IST
1/5

পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট

পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট

মানুষ বিনিয়োগের মাধ্যমে তাদের জমানো অর্থের উপর ভাল আয় করতে চায়। যদিও, এর পাশাপাশি, মানুষ ঝুঁকি ছাড়াই আয় করতে বেশি পছন্দ করে। এমন পরিস্থিতিতে, আপনি যদি ঝুঁকি ছাড়াই রিটার্ন চান, তবে পোস্ট অফিস বেশ কিছু ভাল স্কিম নিয়ে এসেছে। পোস্ট অফিস কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করে এবং মোদী সরকারের আমলে পোস্ট অফিসের অনেক প্রকল্পে আরও ভাল রিটার্ন দেওয়া হচ্ছে। এই স্কিমগুলির মধ্যে একটি হল পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট।

2/5

আলাদা সুদের হার

আলাদা সুদের হার

এই স্কিমের মাধ্যমে, বিনিয়োগকারীদের বিভিন্ন বছর অনুযায়ী বিভিন্ন হারে সুদ দেওয়া হয়। পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্টে এক বছর, দুই বছর, তিন বছর এবং পাঁচ বছরের জন্য অর্থ বিনিয়োগ করা যেতে পারে। এই অ্যাকাউন্টে অর্থ বিনিয়োগের সর্বোচ্চ কোনও সীমা নেই।

3/5

সুদের হার কত?

সুদের হার কত?

যদি এই স্কিমে অর্থ বিনিয়োগ করা হয়, তবে এক বছরের জন্য ৫.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। একই সময়ে, দুই বছরের জন্য এই প্রকল্পে ৫.৭ শতাংশ সুদ দেওয়া হয়। এছাড়াও এই স্কিমে তিন বছরের জন্য ৫.৮ শতাংশ সুদ দেওয়া হয়। পাঁচ বছরের জন্য এই স্কিমে টাকা বিনিয়োগ করলে ৬.৭ শতাংশ সুদ দেওয়া হয়।

4/5

কারা করতে পারবেন বিনিয়োগ?

কারা করতে পারবেন বিনিয়োগ?

যে কোনও ভারতীয় নাগরিক এই স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। একই সময়ে, এই স্কিমের সুবিধা একাই নেওয়া যেতে পারে অথবা এটি একটি যৌথ অ্যাকাউন্ট খোলার মাধ্যমেও পাওয়া যেতে পারে। একই সময়ে, দশ বছর বা তার বেশি বয়সের শিশুরাও এই প্রকল্পে একটি অ্যাকাউন্ট খুলতে এবং পরিচালনা করতে পারে। আর নাবালকের ক্ষেত্রে তার বাবা-মাও অ্যাকাউন্ট খুলতে পারেন।

5/5

কত টাকা জমা করতে হয়?

কত টাকা জমা করতে হয়?

এই স্কিমে, সুদ বার্ষিক ভিত্তিতে গণনা করা হয়। এই স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম এক হাজার টাকা প্রয়োজন। একই সময়ে, ১০০ টাকার মাল্টিপল অনুযায়ী, এই অ্যাকাউন্টে সর্বাধিক পরিমাণ জমা করা যেতে পারে।