বেসরকারি অনুদানে ভরপুর PM Cares

Mar 12, 2021, 09:26 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: ৫০০ কোটি টাকা এসেছে  Reliance Industries থেকে, ৫০০ কোটি TATA Groups, ৪০০ কোটি Aditya Birla Group, ১০০ কোটি Adani Enterprises Limited এছাড়া  ১৭৫ কোটি টাকা এসেছে প্রথম সারির বেসরকারি কিছু ব্যাঙ্ক থেকে।

2/6

শুধু মাত্র সাধারণ মানুষের (public sector) থেকে নয়, তাবড় তাবড় বেসরকারি সংস্থা ভরিয়ে দিয়েছে প্রধান মন্ত্রীর তহবিল। যা করোনা কালে চালু হয়, দেশের মানুষের জরুরিকালীন প্রয়োজনে যা খরচ করার জন্য অনদান দিয়েছে তারা। ইন্ডিয়ান এক্সপ্রেস শো এই তথ্য যাচাই করে তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে।

3/6

বেসরকারি ব্যাঙ্কের প্রথম সারিতে রয়েছে ICICI Bank। ৮০ কোটি টাকা দিয়েছে তারা। HDFC Bank ৭০ কোটি। Kotak Mahindra ২৫ কোটি টাকা দিয়েছে   PM Cares-য়ে। 

4/6

ইয়েস ব্যাঙ্ক, যাদের পড়তি অবস্থা ছিল। RBI যেখানে খুঁটি হয়ে দাঁড়ায় তারাও এই তহবিলে ১০ কোটি টাকা এবং কর্মীদের একদিনের বেতন বাবদ ১.৯ কোটি টাকা দিয়েছে বলে জানা যাচ্ছে। 

5/6

মঙ্গলবার, দিল্লি হাইকোর্ট PM Cares-র স্বচ্ছতা নিশ্চিত করতে সংবিধানের অধীনে এই তহবিলকে প্রকাশ্যে আনার জন্য আর্জি জানাতে ২৩ এপ্রিল শুনানি করতে সম্মত হয়েছে। এই আবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী গৃহিত, প্রতিরক্ষা ও অর্থ মন্ত্রীসহ প্রধানমন্ত্রী ও ট্রাস্টিদের সমন্বয়ে যে তহবিল গঠন করেছেন তার কোনও তদারকি নেই বলে দেশবাসী ও বিরোধীরা বারবার প্রশ্ন তুলছে।  

6/6

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশদ বিবরণ দিতে অস্বীকার করে বলা হয়েছে, PM Cares “আরটিআই আইনের আওতায় নয়, পাশাপাশি পাবলিক অথরিটি নয়”।