সার্জিক্যাল স্ট্রাইক ২: কী করে একের পর এক জঙ্গি শিবির গুঁড়িয়ে দিল ভারতীয় বায়ুসেনা, দেখুন ছবিতে

Feb 26, 2019, 12:21 PM IST
1/8

মঙ্গলবার ভোর রাতে পাকিস্তানের আকাশসীমায় ঢুকে জইশ-ই-মহম্মদের একাধিক জঙ্গিশিবির গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনার মোট ১২টি যুদ্ধবিমান পাক অধিকৃত কাশ্মীরের অন্তত ৩টি জায়গায় হামলা চালায়। হামলায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে জইশ-ই-মহম্মদরে সব থেকে বড় প্রশিক্ষণ শিবিরটি। সেখানে একসঙ্গে কয়েকশ জঙ্গিকে প্রশিক্ষণ দেওয়া যেত। সূত্রের খবর, মাত্র ২৪ ঘণ্টার মধ্যে গোটা হামলার পরিকল্পনা করে ভারতীয় বায়ুসেনা। কী করে হল হামলা। জেনে নিন।

2/8

মঙ্গলবার গভীর রাতে বায়ুসেনার হিন্ডন এয়ারবেস থেকে আকাশে ওড়ে ১২টি মিরাজ ২০০০ বিমান। 

3/8

দাসোঁর তৈরি এই বিমানগুলিতে লাগানো হয়েছিল মোট ১০০০ কিলোগ্রাম ওজনের বোমা ও ক্ষেপণাস্ত্র। অত্যাধুনিক লেজার গাইডেড প্রযুক্তিচালিত এই বোমাগুলি নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত হানতে পারে। 

4/8

ভোর ৩.৩০ মিনিট নাগাদ পাকিস্তানি আকাশসীমায় প্রবেশ করে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান। তবে তাখন কিছু টেরই পায়নি পাকিস্তান। 

5/8

৩.৪৫ মিনিটে পাক আকাশসীমায় প্রবেশ করে বালাকোটে জইশের প্রশিক্ষণ শিবির বোমা ফেলে গুঁড়িয়ে দেয় বায়ুসেনা। পাহাড়ের চূড়ায় অবস্থিত এই ক্যাম্পেটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক।

6/8

এর কয়েক মিনিটের মধ্যে পাক অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজফ্ফরাবাদের কাছে জঙ্গিশিবিরে হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী। মূলত সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশ করানোর জন্য লঞ্চপ্যাড হিসাবে ব্যবহার করা হয় এই শিবিরগুলিকে। 

7/8

ভোর ৪টের কিছু আগে হামলা চলে পাক অধিকৃত কাশ্মীরের চকৌটিতে বোমা ফেলে ভারতীয় বায়ুসেনার মিরাজ ২০০০ যুদ্ধবিমান। সেখানেও ধ্বংস করা হয় একাধিক জঙ্গিশিবির। 

8/8

ভোর ৪টের কিছু পর প্রায় ২১ মিনিটের অভিযান শেষে ভারতীয় আকাশসীমায় ফিরে আসে মিরাজ ২০০০ বিমানগুলি।