PF-এর ঊর্ধ্বসীমা বাড়ানোর ঘোষণা অর্থমন্ত্রীর, কাদের হবে সুবিধা?

Mar 24, 2021, 13:41 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : ১ এপ্রিল থেকে প্রভিডেন্ট ফান্ডের নিয়ম বদল। বাজাটের দিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন  ঘোষণা করেছিলেন আড়াই লক্ষ টাকা পর্যন্ত সুদে কর ছাড় মিলবে। আজ (বুধবার) তিনি জানান, ঊর্ধ্বসীমা বাড়ানো হয়েছে। ৫ লক্ষ টাকার উপর সুদে কর ছাড় মিলবে। তবে তা শর্ত সাপেক্ষে। যে যে সংস্থা প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা করে না, তারাই এই সুবিধা পাবেন। 

2/5

 বাজেটে ঘোষণা হয়েছিল, সব ধরনের প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকা পর্যন্ত জমার ক্ষেত্রে সুদে কর ছাড় মিলবে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সেই ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করলেন। কিন্তু শর্ত দিলেন, যেখানে নিয়োগ সংস্থা প্রভিডেন্ট ফান্ডে কোনও টাকা জমা করছে না, সেখানেই একমাত্র এই সুবিধা মিলবে। কর বিশেষজ্ঞদের মতে, একমাত্র সরকারি কর্মচারীরাই এর ফলে লাভবান হবেন।

3/5

প্রভিডেন্ট ফান্ড এতদিন যে কোনও পরিমাণ টাকার ক্ষেত্রে  সম্পূর্ণ ছাড় দিত। বেতনের ১২ শতাংশ পিএফ-য়ে জমা হয়ে থাকে। অন্যদিকে  কর্মক্ষেত্রও ১২শতাংশ জমা করবে। কোনও কর না থাকার কারণে, অনেক বেসরকারী কর্মী বেশি করে পিএফ কাটাতেন। কিন্তু বাজেট ঘোষমার দিন জানান হয়,    ২.৫ লক্ষ টাকার বেশি হলে, সুদ বাবদ করে ছাড় মিলবে না। 

4/5

বুধবার, নির্মলা সীতারামন জানান, করমুক্ত পিএফ-এ জমার ঊর্ধ্বসীমা করা হল ৫ লক্ষ টাকা। যেখানে নিয়োগ সংস্থা কোনও ১২ শতাংশ পিএফ জমা করবে না। 

5/5

বিশেষজ্ঞদের মতে, এতে সুবিধা হবে একমাত্র সরকারি কর্মীদের।