Durga Puja 2023: ফের কদর রেডিয়োর! বাঙালি আজও বীরেন্দ্রকৃষ্ণের কণ্ঠ শুনতে চান ইথারতরঙ্গেই...

Radio | Jalpaiguri: মহালয়া। আর মহালয়া মানেই রেডিও। মহালয়ার প্রাক্কালে কদর বাড়ছে রেডিয়োর। মানুষের এই উন্মাদনার সঙ্গে জুড়ে যাওয়ার মধ্যে একটা মাদকতা থাকে। গৌতম সেই আবহটা উপভোগ করেন প্রতি বছরই, এবারও করছেন।

| Oct 11, 2023, 16:26 PM IST

প্রদ্যুত দাস: মহালয়ার বাকি মাত্র কয়েকদিন। এখনও মানুষ রেডিয়োতেই মহালয়া শুনতে চান। এই সময়ে রেডিয়ো কেনার দোকানেও যেমন ভিড়, তেমনই রেডিয়ো সারানোর দোকানেও উপচে পড়ে ভিড়। আজও মহালয়ার সকালে অনেকেই রেডিয়োতেই বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চণ্ডীপাঠ শুনতে চান। পুরনো ঐতিহ্যকেই অনেকে আঁকড়ে রয়েছেন এখনও। 

1/7

এখনও বেতার

জলপাইগুড়ি শহরের পুরনো এক রেডিয়ো রিপেয়ারিংয়ের দেকানেও জমেছে ভিড়। দোকানটি গৌতম দাসের। তিনি জানান, দীর্ঘ প্রায় ৪৫ বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত তিনি।

2/7

রেডিয়োতেই ভরসা

সময় আধুনিক হয়েছে কিন্তু, এখনও বহু মানুষ ওই দিনটির জন্য রেডিয়োর উপরেই ভরসা রাখেন। অনেকেই বাড়ির পুরনো রেডিয়ো এ সময়ে সারাতে দেন।

3/7

মহালয়ার আগে

এবারেও সেরকম বেশ কিছু রেডিও এসেছে গৌতমবাবুর হাতে। সারাবছরই এই সব দোকানে লোকজনের আনাগোনা থাকে, তবে তা খুব কম। কিন্তু, মহালয়ার টানে এই সময়টা চূড়ান্ত ব্যস্ততায় কাটান জলপাইগুড়ি শহরের কদমতলা এলাকার রেডিও মেকানিক মাস্টার গৌতম দাস।

4/7

বাপ-ঠাকুরদার রীতি মেনে

নিয়মিত রেডিও শোনার লোক এখন নেই বললেই চলে। তবে গৌতমবাবুর বাপ-ঠাকুরদার আমলের এই দোকান জলপাইগুড়ির অনেক পুরনো দোকান। বাবার কাছেই এই কাজে হাতেখড়ি গৌতমের। 

5/7

ঐতিহ্য

তিনি বলেনও-- যতদিন বেঁচে থাকব বাপ-ঠাকুরদার ঐতিহ্য মেনে রেডিয়ো-টিভি সারাই করে যাব। 

6/7

মহালয়ের ভোরে

এটা ঠিক যে, এতে আহামরি কিছু অর্থ-উপার্জন হয় না, পেটটুকু ভরে।

7/7

বরাবরের মতো

কিন্তু মানুষের এই উন্মাদনার সঙ্গে জুড়ে যাওয়ারও একটা মাদকতা থাকে এই সময়ে। গৌতম সেই আবহটা উপভোগ করেন প্রতি বছরই, এবারও করছেন।