সিকিমের একমাত্র বিমানবন্দর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Sep 24, 2018, 14:17 PM IST
1/8

সিকিমের বিমানবন্দর

Airport_1

সোমবার উদ্বোধন হচ্ছে সিকিমের একমাত্র বিমানবন্দর পাকইয়ং। উদ্বোধন করতে ইতিমধ্যে পৌঁছিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাগডোগরা বিমানবন্দর থেকে এমআই-৮ কপ্টারে চড়ে সিকিম পৌঁছন। প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে লিবিং আর্মি হেলিপ্যাডে উপস্থিত ছিলেন সে রাজ্যের গভর্নর গঙ্গা প্রসাদ, মুখ্যমন্ত্রী পবন চামলিং-সহ অন্যান্যরা।

2/8

সিকিমের বিমানবন্দর

Airport_2

বাগডোগরা থেকে সিকিম যাওয়ার পথে হিমালয়ের সৌন্দর্য ক্যামেরাবন্দি করেন প্রধানমন্ত্রী। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দেশের বৈচিত্রময় পর্যটনক্ষেত্রের কথা তুলে ধরেন তিনি।

3/8

সিকিমের বিমানবন্দর

Airport_3

সিকিমের একমাত্র বিমানবন্দর পাকইয়ং ভারত-চিন সীমান্ত থেকে ৬০ কিলোমিটার দূরে অবস্থিত। গ্যাংটক থেকে ৩৩ কিলোমিটার দূরে। সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে চার হাজার ফুট উঁচুতে তৈরি হয়েছে এই বিমানবন্দরটি। 

4/8

সিকিমের বিমানবন্দর

Airport_4

পাকইয়ং বিমানবন্দরের রানওয়টির দৈর্ঘ প্রায় ১.৭ কিলোমিটার। চওড়া ৩০ মিটার। ২০০৯ সালে এই বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর করা হয়। 

5/8

সিকিমের বিমানবন্দর

Airport_5

পাকইয়ং বিমানবন্দরটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৬০৫ কোটি টাকা। 

6/8

সিকিমের বিমানবন্দর

Airport_6

বাগডোগরা বা শিলিগুড়ি থেকে গ্যাংটক যেতে গাড়িতে সময় লাগে চার থেকে সাড়ে চার ঘণ্টা। এর সঙ্গে কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার সময়টাও তো ধরতে হবে। খরচ লাগে সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার টাকা। সেখানে কলকাতা থেকে সোজা সিকিম পৌছে যাবেন দেড় ঘণ্টায়।

7/8

সিকিমের বিমানবন্দর

Airport_7

বিমানবন্দরটি চিন সীমান্ত লাগোয়া হওয়ায়  আগামী দিনে ওঠানামা করবে বায়ুসেনার বিমানও।

8/8

সিকিমের বিমানবন্দর

Airport_8

গত কাল বিশ্বের বৃহত্তম বিমা ‘আয়ুষ্মান’ উদ্বোধন করে সিকিমের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।