কাঠে খোদাই Hanuman Chalisa, অভূতপূর্ব শিল্পকর্ম উপহার মোদীকে

Jun 07, 2021, 21:25 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: কাঠের উপর অসাধারণ শিল্পকর্ম যুবকের। খোদাই করে ফেললেন গোটা হনুমান চালিশার (Hanuman Chalisa) দুটো কপি। লকডাউনের অবসর সময় এভাবেই কাজে লাগালেন ওড়িশার বছর ৩২ এর যুবক অরুন সাহু। 

2/5

অভূতপূর্ব সেই দারুশিল্প 'উপহার' স্বরূপ রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক (Naveen Patnaik) ও দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) উপহার দিতে চান অরুন। তিনি জানান,'লকডাউনে অন্য ধারার কিছু করতে ইচ্ছা হয়েছিল। কাঠের উপর বানিয়ে ফেললাম হনুমান চালিশা।'

3/5

বিগত ১০ বছর ধরে দারুশিল্পের কাজ করে আসছেন অরুন। তাজ মহল থেকে আইফেল টাওয়ার, একাধিক আশ্চর্যের মিনিয়েচার তাঁর নিপুণ হাতে ফুটিয়ে তুলেছেন কাঠের উপর।   

4/5

কলেজের গন্ডি পার করা হয়নি অরুনের। পেশায় কাঠমিস্ত্রী বাবার সঙ্গে কাজে লেগে পড়েন অরুন। সেখান থেকেই এই শিল্প রপ্ত করেছেন তিনি। বাতিল কাঠের টুকরোকে এভাবেই পুনর্নবীকরণ করার উদ্যোগ নিলেন অরুন। 

5/5

নিজের শিল্পকর্মের জন্য বহুবার বহু পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। মানব জীবনে গাছেদের গুরুত্ব বোঝাতে কাঠের উপর করা তাঁর শিল্পকর্ম সংরক্ষণ করতে চান অরুন। ভবিষ্যতে তার জন্য একটি মিউজিয়াম বানানোর পরিকল্পনা নিয়েছেন তিনি।