কেজি প্রতি দাম ২০ ডলার, বাড়িতে এবার মঙ্গলের মাটিতেই চাষ করুন

Oct 01, 2018, 20:12 PM IST
1/7

মাঙ্গলিক মাটি:

Mars_1

মঙ্গলে যাওয়ার ইচ্ছে কার না রয়েছে? কিন্তু ইচ্ছে হলেই যে পূরণ হবে, এমন আশ্বাস স্বয়ং ঈশ্বরও দিতে পারেন না। তবে, মঙ্গলের মাটিতে পা না রাখতে পারলেও, তার যদি মাটির ঘ্রাণ একবার নেওয়া যায়, তাহলেও অর্ধেক ঘোরা হয়ে যাবে, কী বলেন?

2/7

মাঙ্গলিক মাটি:

Mars_2

সেই ইচ্ছে সহজেই পূরণ হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের (ইউ সি এফ) সৌজন্য মঙ্গলের ‘মাঙ্গলিক মাটি’ ছুঁয়ে দেখতে পারেন আপনিও।

3/7

মাঙ্গলিক মাটি:

Mars_3

তবে এই মাটি কিন্তু সরাসরি মঙ্গল গ্রহ থেকে সংগ্রহ করে আনা নয়। নাসার 'কিউরি‌ওসিটি রোভার' নামের মঙ্গল যানের দ্বারা সংগৃহীত মাটির নমুনা থেকে তৈরী মাটি আপনি পরখ করে দেখতে পারেন।

4/7

মাঙ্গলিক মাটি:

Mars_4

সম্প্রতি এই মাটি তৈরি এবং তার গবেষণা সংক্রান্ত নানান তথ্য একটি বিশেষ জার্নাল 'ইকারুস' এ প্রকাশিত হয়েছে।

5/7

মাঙ্গলিক মাটি:

Mars_5

পরীক্ষামূলক ভাবে তৈরি এই মাটিতে কৃষিকাজ করা যায় কি না, সে বিষয়ে বিজ্ঞানীরা সচেষ্ট হয়েছেন। এবং এই পরীক্ষায় সফল হলেই মঙ্গল গ্রহে প্রাণ সংক্রান্ত বিষয়ে উল্লেখযোগ্য দিক উন্মোচন হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

6/7

মাঙ্গলিক মাটি:

Mars_6

কেজি প্রতি মাত্র ২০ ডলারে যে কেউ এই মাটি কিনে নিতে পারবে তবে মাটি গবেষণা সংক্রান্ত মূল্যবান তথ্য যেহেতু জার্নালে প্রকাশিত হয়েছে, তাই ইচ্ছে করলে এই মাটি যে কোনও গবেষণা কেন্দ্রেও তৈরি করা যেতে পারে।

7/7

মাঙ্গলিক মাটি:

Mars_7

বিশ্বের বাজারে এই 'মাঙ্গলিক' মাটি নয়া দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইউসিএফ জানিয়েছে, এর‌ই মধ্যে ৩০ টি অর্ডার এসে পৌঁছেছে,যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি বিশ্ববিদ্যালয় হাফ টন মাটির অর্ডার দিয়েছে।