Puri Jagannath Temple: পুরীতে এবার আগের চেয়ে অনেক সহজ হয়ে গেল জগন্নাথদর্শন...

Puri Jagannath Temple | Four Gates Re-opened: করোনার সময় বন্ধ করে দেওয়া হয়েছিল পুরীর মন্দিরের তিনটি দরজাই। এর পর থেকে তা বন্ধই ছিল। মানুষের দাবি ছিল। কিন্তু মানা হয়নি। আর সেটাকেই ইস্যু করে বিজেপি। তাদের নির্বাচনী ইস্তেহারে ওই সব দ্বার খোলার প্রতিশ্রুতি দেওয়া হয়। ওডিশায় বিজেপিই সরকার গড়েছে। আর রাজ্য মন্ত্রিসভার প্রথম বৈঠকেই এ বিষয়ে বড় সিদ্ধান্ত নিল তারা।

| Jun 13, 2024, 12:47 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিষয়টি তাদের নির্বাচনী ইস্তেহারেই ছিলই। আর গতকাল, বুধবার সেইমতো পদক্ষেপ করল ওডিশার বিজেপি (BJP) রাজ্য সরকার। তারা সিদ্ধান্ত নিল পুরীর মন্দিরের (Puri Jagannath Temple) সব ক'টি দরজাই এবার খুলে দেওয়া হবে। সেই মতো, আজ, বৃহস্পতিবার থেকেই খুলে যাচ্ছে পুরীর মন্দিরের সব ক'টি সিংহদুয়ারই। এবার থেকে এই চার দরজা দিয়েই মন্দির চত্বরে প্রবেশ করতে পারবেন ভক্তেরা। করোনার সময় বন্ধ করে দেওয়া হয়েছিল মন্দিরের তিনটি গেট। তার পর থেকে তা বন্ধই ছিল। মানুষের দাবি ছিল। কিন্তু মানা হয়নি। নির্বাচনী ইস্তেহারে ওইসব গেট খোলার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। 

1/6

বিজেপি'র বড় সিদ্ধান্ত

ওডিশায় 'বিজুজনতাদল' বা 'বিজেডি'র রাজত্ব শেষ। ২৪ বছর পরে নবীন পট্টনায়কের বদলে অন্য কেউ ওড়িশার মুখ্যমন্ত্রী হলেন। ওড়িশায় এবার সরকার গড়ল বিজেপি। গতকাল বুধবারই ওড়িশার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মোহনচরণ মাঝি (Mohan Charan Manjhi)। আর মুখ্যমন্ত্রীপদে শপথ নেওয়ার পর তাঁর প্রথম ক্যাবিনেট বৈঠকেই পুরীর জগন্নাথ মন্দির নিয়ে বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন।

2/6

'দ্বারোদ্ঘাটন'

তাঁর প্রথম ক্যাবিনেট বৈঠকেই ওডিশার নতুন মুখ্যমন্ত্রী মোহন পুরীর মন্দিরের চারটি দরজাই এবার খুলে দেওয়ার প্রস্তাবে সায় দেন।

3/6

বৃহস্পতিবার থেকেই

আর সেই মতো আজ, বৃহস্পতিবার থেকেই পুরীর জগন্নাথ মন্দিরের চারটি দরজাই খুলে দেওয়া হচ্ছে। 

4/6

চার দ্বারই

নতুন মুখ্যমন্ত্রীর দাবি, মন্দিরের বাকি তিনটি দ্বারই বন্ধ থাকায়, পুরীর মন্দিরে পুণ্যার্থীদের দর্শনের ক্ষেত্রে বেশ সমস্যায় পড়তে হচ্ছিল। মন্দিরের চারটি দরজা খুলে দিলে সেটা মিটবে।

5/6

মেঘনাদ পাচেরি

প্রসঙ্গত, এর আগেও পুরীর মন্দিরে অভিনব ব্যাপার ঘটেছে। মন্দিরের চারপাশের দোকানপাট সরিয়ে মন্দির প্রদক্ষিণের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। সেটা করেছে 'বিজেডি'ই। আর এর জেরে দর্শন করা যাচ্ছে মন্দিরগাত্রের বিখ্যাত মেঘনাদ পাচেরি, এক ধরনের স্থাপত্যকর্ম। যা এতদিন ঢাকা ছিল। ৭৫ মিটারের এই ঐতিহ্যবাহী করিডর ধরে হাঁটতে হাঁটতে ভক্ত-পুণ্যার্থী-দর্শনার্থীরা দেখে নিচ্ছেন এই অপূর্ব শিল্পকর্ম।

6/6

৫০০ কোটির তহবিল

দ্বার খোলার পাশাপাশি ওডিশার বিজেপি সরকার গতকাল বুধবার আরও একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। মন্দিরের প্রয়োজন মেটানোর জন্য অবিলম্বে একটি বিশেষ তহবিল তৈরি করার কথাও জানান মুখ্যমন্ত্রী। এজন্য ৫০০ কোটি টাকার একটি তহবিল তৈরি করা হবে বলে বলেন তিনি।