Norman Pritchard: ১০০ বছর আগেই যাঁর হাত ধরে অলিম্পিক্সে ভারতের পদকযাত্রা শুরু

| Aug 07, 2021, 20:09 PM IST
1/8

প্রায় ১৪০ কোটি ভারতবাসীর মুখে হাসি ফোটালেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। গোটা দেশ তাঁকে আজকের পর থেকে তাঁকে 'গোল্ডেন বয়' বা 'সোনার ছেলে' নামেই ডাকবে। শনিবার টোকিও অলিম্পিক্স ( Tokyo Olympics 2020) থেকে দেশকে সোনা এনে দিলেন নীরজ।

2/8

খুব স্বাভাবিক। এমনটাই তো হওয়ার কথা। হচ্ছেও। কিন্তু এই আনন্দধ্বনিমুগ্ধ বিজয়োৎসবের মধ্যে আর একজন মানুষের কথা ভুলে গেলে চলবে না। তিনি Norman Pritchard। তাঁরই হাত ধরে ভারতের অলিম্পিক্সে প্রথম পদকজয়। 

3/8

সময়টা অবশ্য ব্রিটিশ ভারত। ১৯০০ সালের প্যারিস অলিম্পিক্সে তিনি ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে তিনিই ভারতকে প্রথম পদক এনে দিয়েছিলেন।

4/8

অভিনব বিন্দ্রা ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা জিতেছিলেন। ১৩ বছর পর ফের কেউ সেই নজির গড়লেন। সারা ভারত আজ নীরজের নামে জয়ধ্বনি দিচ্ছে। এক অবিস্মরণীয় মুহূর্তের সাক্ষী থাকল ভারত ও গোটা বিশ্ব। জীবনের প্রথম অলিম্পিক্সেই সোনা ছিনিয়ে এনে ইতিহাসকে যেন নতুন করে লিখলেন নীরজ। কিন্তু তাঁর এই সাফল্যের দিনেই যাঁর হাত দিয়ে ভারতের অলিম্পিক্স পদকযাত্রা শুরু হয়েছিল তাঁকে স্মরণ করা দরকার। 

5/8

আলাদা করে কলকাতার অবশ্য বিশেষ গর্ব হওয়ার কথা। কেননা নরম্যান প্রিচার্ড এই কলকাতাতেই জন্মেছিলেন। কলকাতা সেন্ট জেভিয়ার্সে পড়াশোনা। তিনি ফুটবলও খেলতেন। শোভাবাজারের ফুটবল টিমের বিরুদ্ধে খেলেওছেন। অলিম্পিক্সে তিনি শুধু ভারতের প্রতিনিধিত্বই করেননি, তিনি ছিলেন এশিয়ার প্রতিনিধিও। ১৮৭৫ সালে ২৩ জুন তাঁর জন্ম।

6/8

নরম্যান ১৯০০ সালে দুটি রুপো জিতেছিলেন। একটি ২০০ মিটার রানে, অন্যটি  ২০০ মিটার হার্ডলে।

7/8

নরম্যানের অবশ্য অন্য পরিচয়ও ছিল। ছিল অন্য জগৎ। তিনি পরবর্তী সময়ে চুটিয়ে অভিনয়ও করেছেন। অভিনয় জগতেও তিনি ছাপ রেখেছেন। 

8/8

তাঁর স্টেজ নেম ছিল Norman Trevor। মঞ্চ ছাড়াও খানপঁচিশেক ছবিতে তাঁর অভিনয় ধরা আছে। ১৯২৯ সালের ৩০ অক্টোবর লস অ্যাঞ্জেলসে মৃত্যু এই প্রতিভাবান মানুষটির।