New Covid-19 variant IHU: ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক, ফ্রান্সে খোঁজ মিলল করোনার আরও এক নয়া স্ট্রেইনের

কতটা 'বিপজ্জনক' করোনার এই নয়া স্ট্রেইন? কী বলছেন বিশেষজ্ঞ?

Jan 04, 2022, 15:11 PM IST

কতটা 'বিপজ্জনক' করোনার এই নয়া স্ট্রেইন? কী বলছেন বিশেষজ্ঞ?

1/7

IHU

IHU

নিজস্ব প্রতিবেদন : সারা বিশ্বে যখন ওমিক্রন আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়ে চলেছে, তখন ফ্রান্সে খোঁজ মিলল করোনার আরও এক নয়া স্ট্রেইনের। ফ্রান্সের বিজ্ঞানীরা নয়া এই স্ট্রেইনের নামকরণ করেছেন 'IHU'। 

2/7

করোনার নয়া স্ট্রেইন

Corona New Strain

আফ্রিকা মহাদেশের অন্তর্গত ক্যামেরুন দেশটি থেকে আসা ব্যক্তিদের শরীরেই এই নয়া স্ট্রেইনের খোঁজ মিলেছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। ১০ ডিসেম্বর প্রথম করোনার এই নয়া ভ্যারিয়ান্টের খোঁজ মেলে। এখনও পর্যন্ত মার্সেইলেসের কাছে কমপক্ষে ১২টি 'IHU' কেসের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। 

3/7

কোভিডের নয়া ভ্যারিয়ান্ট

Covid New Variant

ফরাসি বিজ্ঞানীরা জানিয়েছেন, ওমিক্রনের চেয়েও অধিক মিউটেশন ঘটেছে কোভিডের নয়া এই 'IHU' স্ট্রেইনে। নয়া এই B.1.640.2 ভ্যারিয়ান্টটি আবিষ্কার করেছেন IHU মেডিটেরানি ইনফেকশন ইনস্টিটিউটের শিক্ষাবিদরা। 

4/7

৪৬ বার মিউটেশন

46 Times Mutation

গবেষকরা বলছেন, 'IHU' নামে নতুন এই স্ট্রেইনে ৪৬ বার মিউটেশন ঘটেছে। যা ওমিক্রনের থেকে বেশি। এতবার মিউটেশন ঘটার ফলেই নয়া এই স্ট্রেইনটি ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক ও সেইসঙ্গে ভ্যাকসিন প্রতিরোধী। 

5/7

স্পাইক প্রোটিন

Spike Protein

গবেষণাপত্রে উল্লেখ, “নয়া ভ্যারিয়ান্টের স্পাইক প্রোটিনে N501Y এবং E484K সহ ১৪টি অ্যামাইনো অ্যাসিড প্রতিস্থাপিত হয়েছে। পাশাপাশি স্পাইক প্রোটিন থেকে ৯টি অ্যামাইনো অ্যাসিড অপসারিত হয়েছে। এই জিনোটাইপ প্যাটার্নটি B.1.640.2 নামে একটি নতুন প্যাঙ্গোলিন বংশের সৃষ্টি করেছে। যা কিনা পুরনো B.1.640 বংশের একটি ফাইলোজেনেটিক সিস্টার গ্রুপ, পরবর্তীতে যার নাম পরিবর্তন করে B.1.640.1 রাখা হয়েছিল।” 

6/7

জিনোটাইপ প্যাটার্ন B.1.640.2

Genotype Pattern B.1.640.2

তবে ফ্রান্স ছাড়া বিশ্বের অন্য কোনও দেশে এখনও পর্যন্ত এই B.1.640.2 ভ্যারিয়ান্টের খোঁজ মেলেনি। পাশাপাশি, এখনও পর্যন্ত নয়া এই স্ট্রেইনকে WHO-ও 'তদন্তাধীন ভ্যারিয়ান্ট' হিসেবে উল্লেখ করেনি। 

7/7

নতুন স্ট্রেইন কতটা বিপজ্জনক?

How Much Dangerous the new strain

একইসঙ্গে নয়া এই ভ্যারিয়ান্ট প্রসঙ্গে এপিডেমিওলজিস্ট এরিক ফেইগল-ডিং টুইট করে বলেছেন যে, "মিউটেশনের ফলে ভাইরাসের নতুন নতুন ভ্যারিয়ান্ট আসছে। তবে নতুন স্ট্রেইন মানেই যে তা আরও বিপজ্জনক হবে, এমনটা নয়। কত তাড়াতাড়ি সেটি ছড়িয়ে পড়ছে ও সেইসঙ্গে তার মধ্যে আবার মিউটেশন ঘটছে, তার উপরই ওই ভ্যারিয়ান্টটি কতটা বিপজ্জনক তা নির্ভর করে।"