ফের নিশানায় ভারত! ভারতীয় সেনায় গোর্খাদের যোগদানের চুক্তি বাতিল চাইল নেপাল

Aug 01, 2020, 19:22 PM IST
1/5

বর্তমানে সাতটি গোর্খা রেজিমেন্ট, অসম রাইফেলসসহ ভারতীয় সেনাবাহিনীর ৪০টি ব্যাটালিয়নে মোট ৪০ হাজার নেপালি নাগরিক কর্মরত। আর তাই এই বিষয়টিকে কাজে লাগিয়ে নয়াদিল্লির উপর চাপ সৃষ্টি করতে চাইছে নেপাল।

2/5

স্বাধীনতার পর ভারত, নেপাল ও ব্রিটেনের মধ্যে একটি ত্রিপাক্ষিক চুক্তি হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী চারটি গোর্খা রেজিমেন্টকে ব্রিটিশ আর্মি থেকে ইন্ডিয়ান আর্মিতে যুক্ত করা হয়েছিল। ব্রিটিশ আর্মিতেও এখনও তিন হাজার ৬০০ জন নেপালি সৈনিক রয়েছেন।

3/5

নেপাল এবার ভারতীয় সেনায় গোর্খাদের যোগদান বন্ধ করতে চাইছে। তাদের বক্তব্য, বিদেশি সেনায় কেন নেপালের নাগরিকরা সেবা দেবেন! এর আগে ২০১৮ সালেও একই দাবি করেছিল নেপাল। 

4/5

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গিয়াওয়ালি বলেছেন, ভারত, নেপাল ও ব্রিটেনের সেই চুক্তির প্রয়োজনীয়তা আর নেই। এবার ওই চুক্তি বাতিল হওয়া প্রয়োজন। বিদেশি বাহিনীতে নেপালের নাগরিকদের যোগদানের দরকার নেই।

5/5

সাহস ও নির্ভীক মানসিকতার জন্য সারা বিশ্বে নামডাক রয়েছে গোর্খা বাহিনীর। ভারতীয় সেনার গোর্খা রেজিমেন্টকে সমীহ করে চলে অন্য দেশের সেনাও। মূলত নেপালের গোর্খা সম্প্রদায়কে নিয়েও এই বাহিনী গঠিত। বহু যুদ্ধে ভারতীয় সেনার হয়ে সাহসিকতার পরিচয় রেখেছে গোর্খারা।