Mirabai Chanu: কেক বন্যায় জন্মদিন সেলিব্রেট করলেন রুপোর মেয়ে মীরাবাঈ চানু

| Aug 09, 2021, 11:56 AM IST
1/6

মীরাবাঈ চানু কেকের পাহাড়ে

Mirabai Chanu getting birthday cake

পরিবারের সঙ্গে জন্মদিন সেলিব্রেট করলেন দেশের রুপোর মেয়ে মীরাবাঈ চানু। ইনস্টাগ্রামে সেই ছবি শেয়ার করেছেন চানু। ২৭ বছরে পা দিলেন তিনি। চানু লেখেন, "দীর্ঘদিন পর পরিবারের সঙ্গে জন্মদিন উদযাপন করতে পারলাম। এই জন্মদিন আমার জন্য আরও স্পেশাল। কারণ আমি অলিম্পিক পদক জিতেছি। যেটা সবচেয়ে বড় পুরস্কার আমার জন্য। সকলকে ধন্যবাদ জানাতে চাই আমাকে শুভেচ্ছা জানানোর জন্য।"

2/6

উপহার নিয়ে চানু

Mirabai Chanu getting birthday gift

শুভেচ্ছার সঙ্গেই একের পর এক উপহারও পেয়েছেন চানু।

3/6

পরিবারের সঙ্গে জন্মদিন সেলিব্রেট চানুর

Mirabai Chanu birthday

চানুর পাশে রয়েছেন তাঁর বাড়ির লোকেরাই। বার্থ-ডে গার্ল চানুকে বাহারি পোশাকে চেনাই দায়!

4/6

সোনা ও ব্রোঞ্জ জয়ীর সঙ্গে চানু

Mirabai Chanu with all medal winners

৪৯ কেজি বিভাগে সোনা জিতেছিলেন চিনের ঝিহুই হউ । ক্লিন অ্যান্ড জার্কে বিশ্বরেকর্ড ধারী চানু ২০২ পয়েন্ট পেয়েছিলেন। হউয়ের প্রাপ্ত ছিল পয়েন্ট চানুর থেকে ৮ বেশি। চানু মোট ২০২ কেজি ভারোত্তোলন করেছিলেন ৪৯ কেজি বিভাগে। স্ন্যাচে ৮৭ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১১৫ কেজি ভার কাঁধে নেন তিনি। তৃতীয় স্থানে শেষ করেছিলেন ইন্দোনেশিয়ার উইন্ডি কান্টিকা আইসাহ। তিনি তুলেছেন ১৯৪ কিলোগ্রাম।

5/6

ভারোত্তোলনের মুহূর্তে চানু

Mirabai Chanu lifting weight

ইম্ফলের বছর ছাব্বিশের চানু কর্নম মালেশ্বরীর পর ভারতের দ্বিতীয় ভারোত্তোলক হিসেবে অলিম্পিক্সে পদক জিতেছেন। মালেশ্বরী ২০০০ সালে সিডনি অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন ৬৯ কেজি বিভাগে। ২১ বছর পর ভারতকে ভারোত্তোলনে পদক এনে দিয়ে ইতিহাস লিখেছেন চানু।

6/6

রুপোর পদক গলায় ঝুলিয়ে চানু

Mirabai Chanu with silver medal

২০১২ লন্ডন অলিম্পিক্সে ভারত ৬টি পদক জিতেছিল। টোকিও অলিম্পিক্সে সেই পারফরম্যান্স ছাপিয়ে ভারত জিতল ৭টি পদক। অলিম্পিক্সের ইতিহাসে ভারতের সেরা পারফরম্যান্সের প্রদর্শন করল। আর টোকিওতে ভারতকে প্রথম পদকটি এনে দিয়েছিলেন চানু। ৪৯ কেজি ভারোত্তোলনে দেশকে রুপো এনে দেন তিনি।