Metro Rail | Victoria Station: বেনজির ইতিহাস মেট্রোর! স্থানান্তর হবে ২৯ বিশাল গাছ

Apr 09, 2024, 13:27 PM IST
1/9

সরে যাবে গাছের জায়গা

সরে যাবে গাছের জায়গা

অয়ন ঘোষাল: মেট্রোর ইতিহাসে এক বেনজির ঘটনা ঘটতে চলেছে কলকাতায়। ভিক্টোরিয়া মেমোরিয়াল এর ঠিক বিপরীতে, ড্যান্সিং ফাউন্টেন এর পাশে, ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে থাকা ২৯ টি মহীরুহ বা পুরনো সুবিশাল গাছ এবার ট্রান্সপ্লান্ট বা স্থানান্তর ও পুনর্জীবন এর ব্যাবস্থা করছে রেল।

2/9

অবশেষে জায়গা পেল রেল

অবশেষে জায়গা পেল রেল

জোকা থেকে এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের কাজে বহু কাঠখড় পুড়িয়ে অবশেষে ভিক্টোরিয়া মেমোরিয়াল স্টেশনের জন্য ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে জায়গা পেয়েছে রেল।

3/9

কেমন হবে স্টেশন?

কেমন হবে স্টেশন?

ভিক্টোরিয়া স্টেশনটি ভূগর্ভস্থ। এর দৈর্ঘ্য ৩২৫ মিটার। এটি তৈরি হচ্ছে মাটির ১৪.৭ মিটার গভীরে।

4/9

গড়ের মাঠ কলকাতার ফুসফুস

গড়ের মাঠ কলকাতার ফুসফুস

ব্রিগেড প্যারেড গ্রাউন্ড বা গড়ের মাঠ কলকাতার ফুসফুস। এখন সেখানে উনুন জ্বালানো বা গাড়ি পার্ক করিয়ে রাখাও নিষিদ্ধ। এই অবস্থায় জটিলতা বাড়ে স্টেশন এরিয়ার জন্য প্রস্তাবিত প্রায় ৫০০ বর্গ মিটার এলাকা নিয়ে। কারণ সেখানে রয়েছে পুরনো ২৯ টি গাছ। এর মধ্যে আছে ৮০ বছরের প্রাচীন বট গাছ, ৫০ বা ৬০ বছরের পুরনো অশ্বত্থ বা দেবদারু গাছ। আছে যমজ কৃষ্ণচূড়া এবং রাধাচূড়া। পরিবেশবিদদের আপত্তি ছিল এই গাছ গুলি ঘিরেই।

5/9

কাটা হবে না গাছ

কাটা হবে না গাছ

বহু জটিলতা এবং ঝড় ঝাপটা সামলে অবশেষে এক বেনজির এবং অতীতে কোনদিন প্রয়োজন না হওয়া এক ফর্মূলা বা সমাধান সূত্রের খোঁজ পায় মেট্রো। জানানো হয়, এই ২৯ টি গাছ বাঁচিয়ে রাখা হবে। কাটা হবে না।

6/9

নতুন পদ্ধতি

নতুন পদ্ধতি

অন্যান্য ক্ষেত্রে মেট্রো কাজের জন্য গাছ কাটে। এবং জাতীয় পরিবেশ আদালতের নিয়ম অনুযায়ী একটি গাছ ধ্বংস পিছু নতুন দশটি গাছ লাগায়। এবার তার ব্যতিক্রম। এবার এই ২৯ টি গাছ মাটির গভীরে গর্ত করে, বিশেষজ্ঞদের পরামর্শে, দক্ষ ব্যাক্তিদের কাজে লাগিয়ে ট্রান্সপ্লান্ট করবে মেট্রো।

7/9

কোথায় বসবে এই গাছ?

কোথায় বসবে এই গাছ?

২৯টি গাছের নতুন ঠিকানা হতে চলেছে বেলেঘাটা বাইপাস লাগোয়া কামারডাঙ্গা এলাকা। এই কাজে মেট্রোকে পরামর্শ ও টেকনিক্যাল সহযোগিতা করবে আইআইটি গুয়াহাটির বিশেষজ্ঞরা।  

8/9

কোথায় হবে স্টেশন

কোথায় হবে স্টেশন

এই মেট্রোর এসপ্ল্যানেড স্টেশন নিয়ে এখনও জটিলতা অব্যহত। মেট্রো সিনেমা হলের বিপরীতে ইস্ট ওয়েস্ট মেট্রোর স্টেশন তৈরি হয়ে যাওয়ার পর সেখানে আর কোনও জায়গা বেঁচে নেই। প্রস্তাব ছিল, এখন যেখানে বিধান মার্কেট অর্থাৎ ময়দান মার্কেট, সেখানেই তৈরি হবে জোকা মেট্রোর এসপ্ল্যানেড স্টেশন। 

9/9

কবে হবে নতুন এই লাইন?

কবে হবে নতুন এই লাইন?

বাধ সেধেছে সেনা। জমি তাদের। তারা এখনও সেই জমি মেট্রোকে দিতে নারাজ। ফলে ভালো এবং মন্দ খবরের মধ্যে দিয়েই ২০২৬ সালের ডিসেম্বরের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে পার্পল লাইন মেট্রোর।