Ram Mandir In India: ভারতের এই রামমন্দিরগুলি কথা অনেকেরই অজানা...

২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা। রাজকীয় অনুষ্ঠানের অপেক্ষায় প্রহর গুনছে গোটা দেশ। অযোধ্যা রামমন্দিরের দিকে সকলের নজর থাকলেও সারা দেশে আরও অনেক ভগবান রামের মন্দির রয়েছে। যা অনেকের কাছেই অজানা। জেনে নিন এই ঐতিহ্যবাহী রামমন্দিগুলির কথা।

Jan 17, 2024, 11:54 AM IST
1/8

কোদানদারামা মন্দির - ভন্টিমিট্টা, অন্ধ্রপ্রদেশ

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কোদানদারামা মন্দির অন্ধ্রপ্রদেশের কাডাপা জেলার ভন্টিমিট্টা শহরে অবস্থিত। ভনটুডু এবং মিটুডু নামে দুই ডাকাত এই মন্দিরটি নির্মাণ করেন। পরবর্তীকালে তাঁরা ডাকাতি ছেড়ে ভগবান শ্রীরামের ভক্ত হয়ে যান। এই মন্দির তাঁদের ভক্তির প্রমাণ হিসাবে এখনও আছে।

2/8

এরি কথা রাম মন্দির - মাদুরান্টাকাম, তামিলনাড়ু

তামিলনাড়ুর মাদুরান্টাকাম-এ এই মন্দিরটি অবস্থিত। এরি-কথা রাম মন্দির রামায়ণের বর্ণনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বাস করা হয় যে, রাবণকে পরাজিত করার পর শ্রীরাম, সীতা ও লক্ষ্মণের সঙ্গে, অযোধ্যায় ফেরার পথে এই জায়গায় আশ্রয় নেন। তারপর থেকেই এই জায়গাটিকে মন্দির হিসাবে স্থাপন করা হয়।

3/8

রাম তীরথ মন্দির - অমৃতসর, পাঞ্জাব

পাঞ্জাবের অমৃতসরে অবস্থিত রাম তিরথ মন্দির। এখানে ভগবান রাম ও সীতার পুত্র লব ও কুশ-এর জন্মের স্মৃতি জড়িয়ে আছে। এছাড়াও মন্দিরটিতে একটি প্রাচীন কূপ আছে। মনে করা হয়, এই কূপের জলে রোগ নিরাময়ের ক্ষমতা আছে। এই মন্দিরে ঋষি বাল্মীকি শ্রীলঙ্কায় বিজয়ের পর সীতাকে আশ্রয় দিয়েছিলেন।

4/8

ত্রিপ্রয়ার শ্রীরাম মন্দির - কেরালা

কেরালার ত্রিশূর জেলায় ত্রিপ্রয়ার শ্রী রামস্বামী মন্দিরটি অবস্থিত। এই মন্দিরের শ্রীরামের মূর্তি প্রথম পুজো করতেন শ্রীকৃষ্ণ। ভগবান কৃষ্ণের স্বর্ণগরাণের পর মূর্তিটি সমুদ্রে বিসর্জন দেওয়া হয়। পরে কয়েকজন জেলে কেরালার সমুদ্র থেকে প্রতিমা উদ্ধার করেন এবং স্থানীয় শাসক ভাক্কাইল কাইমল ত্রিপ্রয়ারে একটি মন্দির নির্মাণ করেছিলেন এবং মূর্তিটি স্থাপন করেছিলেন।

5/8

কোদান্ডা রাম মন্দির- চিকমাগালুর, কর্ণাটক

কর্ণাটকের চিকমাগালুরের একটি পাহাড়ের চূড়ায় নির্মিত কোন্ডান্ডা রামস্বামী মন্দির। পুরাণ অনুযায়ী, দেবী সীতার সঙ্গে বিবাহের বেশে ভগবান রাম দর্শন দেন পরশুরামকে। 

6/8

রাম রাজা মন্দির- মধ্যপ্রদেশ

মধ্যপ্রদেশের অরখার রাম রাজা মন্দিরটি নির্মিত। সপ্তদশ শতাব্দীতে এটি প্রাসাদ থেকে মন্দিরে পরিবর্তন করা হয়। এই মন্দিরটিতে বিস্ময়কর রাজপুত স্থাপত্য এবং রামায়ণের দৃশ্য চিত্রিত করা রয়েছে। এখানে শ্রীরামকে প্রাসাদের রাজা হিসাবে পুজো করা হয়। শুধু তাই নয়, প্রতিদিন এখানে রাজকীয় আচার-অনুষ্ঠান পালন হয়। এই মন্দিরে ভগবান রামের প্রতিমা পদ্মসনে বসে তলোয়ার ও ঢাল নিয়ে বিরাজমান রয়েছেন।

7/8

শ্রী বিজয়রাঘব পেরুমাল মন্দির - তামিলনাড়ু

তামিলনাড়ুর কাঞ্চিপুরম জেলার তিরুপুকুঝিতে অবস্থিত এই মন্দিরটি। মন্দিরের গর্ভগৃহে, ভগবান জটায়ুকে ভগবান বিজয়রাঘব পেরুমালের কোলে রয়েছেন। এবং ভগবান রাম জটায়ুর শেষ কৃত্যানুষ্ঠান পালন করছেন।

8/8

রঘুনাথ মন্দির - জম্মু

জম্মুর রঘুনাথ মন্দির অযোধ্যার মন্দিরের প্রতিরূপ। ১৯ শতকে এই মন্দিরটি মহারাজা গুলাব সিং দ্বারা নির্মিত। মন্দিরের বেলেপাথরের ভাস্কর্য এবং সোনার প্রলেপযুক্ত গম্বুজ আছে। যা প্রতি বছর হাজার হাজার ভক্তকে আকর্ষণ করে।