থার্ড ওয়েভের জন্য দায়ী হতে পারে 'Delta Plus'! কী বলছে Covid-19 টাস্ক ফোর্স?

Jun 17, 2021, 12:05 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রের কোভিড-১৯ টাস্ক ফোর্সের বিশেষজ্ঞরা চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছেন। সেই তথ্য মোতাবেক আগাম সতর্কতা জারি করার বার্তাও  দিচ্ছে তাঁরা। তাঁদের কথায়, থার্ড ওয়েভে বাড়বে সক্রিয় রোগীর সংখ্যা। যদি না, সঠিক ভাবে করোনাবিধি পালন করা হয়। 

2/6

তাঁদের মতে Delta Plus variant-ই মহারাষ্ট্রে থার্ড ওয়েভের কারণ হয়ে দাঁড়াতে পারে। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের উপস্থিতিতে বৈঠকে এমনই বার্তা দিল টাস্ক ফোর্সের সদস্যরা। 

3/6

যদি দ্বিতীয় ঢেউয়ের প্রোটোকল পালন করা না হয়, সেক্ষেত্রে মহারাষ্ট্র দিয়েই প্রবেশ করবে থার্ড ওয়েভ। তাঁদের মতে, sero-survey এবং vaccination দ্রুত শেষ করতে হবে। পাশাপাশি কঠোর করতে হবে বিধিনিষেধ। 

4/6

পাশাপাশি, পর্যাপ্ত ওষুধ, অক্সিজেন, চিকিৎসার সরঞ্জাম যথাযথ মজুত রাখতে হবে বলে জানিয়েছে টাস্ক ফোর্স। তবে এবার শহরাঞ্চলের পাশাপাশি গ্রামীণ অঞ্চলের স্বাস্থ্য কেন্দ্রগুলিকে প্রস্তুত রাখতে হবে। 

5/6

প্রসঙ্গত, ফের রূপ বদলেছে করোনা। দ্বিতীয় ঢেউয়ের কারণ হিসেবে যে স্ট্রেনকে চিন্থিত করা গিয়েছিল তা হল বি.১.৬১৭। বিশেষজ্ঞদের একাংশের মতে এই স্ট্রেন অতি সংক্রামক। এবার সেই স্ট্রেন নিজের রূপ বদলে তৈরি হয়েছে B.1.617.2.1, দাবি দিল্লির সিএসআইর ইনস্টিটিউট অব জিনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির বিজ্ঞানী বিনোদ স্কারিয়ার। 

6/6

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বি.১.৬১৭ স্ট্রেনের নাম দিয়েছে ডেল্টা। জিনোম সিকোয়েন্সে নতুন যে স্ট্রেনের খোঁজ মিলেছে, সেটি স্ট্রেন ডেল্টা প্লাস বা 'AY.1' (B.1.617.2.1) নামে পরিচিত। জিনোম সিকোয়েন্সিয়ে ধরা পড়েছে এর বৈচিত্র্য। এতে, K417N মিউটেশনকে চিন্থিত করা গিয়েছে।  তবে এই স্ট্রেন কতটা ক্ষতিকারক সে বিষয়ে এখনও কিছু জানাননি গবেষকরা।  গতকাল থেকে দেশে বাড়ছে দৈনিক করোনা আক্রান্তের (Daily Corona Cases) সংখ্যা। দেশে গত ২৪ ঘণ্টায় মারণভাইরাসের কবলে পড়েছেন (India reports #COVID19 cases) ৬৭,২০৮ জন। তবে বেড়েছে দৈনিক মৃতের হার।