মহানায়কের ৯৪তম জন্মদিন, বর্ধমান শহরে বসলো উত্তম কুমারের মূর্তি

Sep 03, 2020, 18:19 PM IST
1/5

৩ সেপ্টেম্বর মহানায়ক উত্তম কুমারের ৯৪ তম জন্মদিন। মহানায়কের জন্মদিন উপলক্ষে  বর্ধমান শহরের রথতলা এলাকায় উন্মোচন করা হল উত্তম কুমারের সাড়ে ছয় ফুটের পূর্ণাঙ্গ মূর্তি।    

2/5

বর্ধমানের সঙ্গে মহানায়কের অনেক স্মৃতি জড়িয়ে আছে। বাংলার স্বপ্নের নায়ক হিসেবে দীর্ঘ কয়েকদশক রাজত্ব করে গেছেন তিনি। অভিনয় জীবনে বর্ধমানের নানা এলাকায় শ্যুটিং করেছেন তিনি।

3/5

বর্ধমানের শিল্পী প্রয়াত ফকিরদাস কুমারের সঙ্গে আত্মিক সম্পর্ক ছিল উত্তম কুমারের। তাঁর বাড়ি থেকে নিয়ে যাওয়া চালভাজা আর নাড়ু উত্তমকুমার আর সুপ্রিয়াদেবীর মনপসন্দ ছিল বলে জানা যায়।

4/5

বর্ধমানের বাস ব্যবসায়ী প্রয়াত শরৎ কোনার তার বাসগুলির নাম দিয়েছিলেন মহানায়ক ও তার বিখ্যাত ছবিগুলির নামে। তিনিও বহুবার উত্তম-সুচিত্রার মূর্তি বসানোর উদ্যোগ নিয়েছেন। তবে তাঁর মৃত্যুর পর সেই উদ্যোগ সম্পন্ন হয়নি। 

5/5

প্রতিবছরই বর্ধমানে উত্তমকুমারের জন্মদিনে নানা অনুষ্ঠান হয়। তবে শহরে এই প্রথম কোনও অভিনেতার মূর্তি বসনো হল। মহানায়কের মূর্তির উন্মোচন করেন উত্তমকুমারের পুত্রবধূ মহুয়া চট্টোপাধ্যায়। মূর্তিটি নির্মাণ করেছেন শহরের নীলপুরের শিল্পী মঙ্গল পাল। মূর্তি তৈরীর প্রধান উদ্যোক্তা খোকন দাস জানান, প্রায় দেড় লক্ষ টাকা ব্যয়ে এই মূর্তি নির্মিত হয়েছে।