২৭০০ বছর ধরে দৃশ্যমান, দেখা দেয় ৪১৫ বছর অন্তর! ক'দিন পরেই বিরল সেই লগ্ন...

Lyrid Meteor Shower:রাতের অন্ধকারে এক ঝাঁক আলোর বিন্দু। সহসাই জ্বলে উঠবে আকাশ জুড়ে। ১৫ এপ্রিল থেকেই তাদের দেখা যাচ্ছে। এবং দেখা যাবে ২৯ এপ্রিল পর্যন্ত।

Apr 16, 2023, 19:13 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাতের অন্ধকারে এক ঝাঁক আলোর বিন্দু। সহসাই জ্বলে উঠবে আকাশ জুড়ে।  এরা উল্কাবাহিনী। নাম 'লাইরিড'। বিশ্ব জুড়েই এদের দেখতে পাওয়া যাবে। সবচেয়ে ভাল দেখা যাবে ২১ এপ্রিল এব‌ং ২২ এপ্রিল। তবে তারা হাজির হয়েছে এর আগেই। ১৫ এপ্রিল থেকেই তাদের দেখা যাচ্ছে। এবং দেখা যাবে ২৯ এপ্রিল পর্যন্ত।  তবে সব চেয়ে ভালো দেখা যাবে আজ, ১৬ এপ্রিলের পর, ২১ ও ২২ এপ্রিল। 

1/6

গতি ও ঔজ্জ্বল্যের জন্য খ্যাত

'নাসা' জানিয়েছে, দ্রুত গতি ও ঔজ্জ্বল্যের জন্য যথেষ্ট খ্যাতি রয়েছে লাইরিড উল্কার।   

2/6

২৭০০ বছর ধরে

পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে যাওয়ার সময়ে জ্বলে ওঠে এরা। জ্বলতে-জ্বলতে কখনও অগ্নিপিণ্ডের চেহারাও নেবে। পৃথিবীর জ্ঞাত উল্কাবাহিনীর মধ্যে প্রাচীনতম এরা-- ২৭০০ বছর ধরে লাইরিড উল্কাবাহিনী দৃশ্যমান মহাকাশে। 

3/6

লাইরা কনস্টিলেশন

বিজ্ঞানীরা জানাচ্ছেন, লাইরা কনস্টিলেশন থেকে এদের জন্ম বলে এদের নাম লাইরিড। থ্যাচার নামক একটি ধূমকেতুর ধ্বংসস্তূপের অংশ এই লাইরিড। এই মুহূর্তে থ্যাচারও সোলার ওয়ার্ল্ডের মধ্যে দিয়ে যাচ্ছে। ৪১৫ বছরে এক বার সূর্যকে পরিক্রম করে থ্যাচার।

4/6

রাত যত বাড়বে

রাত যত বাড়বে লাইরিডকে তত ভালো ভাবে দেখতে পাওয়া যাবে। 

5/6

রাত সাড়ে ১০টার পর

বিজ্ঞানীরা জানাচ্ছেন, রাত সাড়ে ১০টার পর থেকেই এদের দেখা মিলতে পারে। তবে অন্ধকার যখন সবচেয়ে গাঢ় তখনই এরা সবচেয়ে বেশি স্পষ্ট হয়ে উঠবে। 

6/6

চাঁদ আকাশে থাকবে না

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, যখন চাঁদ আকাশে থাকবে না, ঘণ্টায় ১০ থেকে ১৫টি উল্কা দেখা যাবে।