'রাম মন্দির হল না কেন? মোদী তুমি জবাব দাও', মনে করাল তৃণমূলের ব্যানার

Apr 18, 2019, 21:20 PM IST
1/6

অঞ্জন রায়: সভা-সমাবেশে তৃণমূল নেত্রী নিয়ম করে বলছেন, বিজেপি মন্দির-মসজিদের রাজনীতি করে। পাঁচবছরে একটাও মন্দির করেনি। এবার রাম মন্দির নিয়ে সরাসরি আসরে নামল তৃণমূল কংগ্রেস। 

2/6

বীরভূম জেলার ৭ নম্বর ওয়ার্ডের একটি ব্যানার ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। জোড়াফুলের ব্যানারে দাবি করা হয়েছে,'৫ বছরে রাম মন্দির তৈরি হল না কেন? মোদী তুমি জবাব দাও'।  

3/6

পুলওয়ামাকাণ্ডের আগে জমে উঠেছিস রাম মন্দির নিয়ে রাজনীতি। রাম মন্দিরের দাবিতে অযোধ্যায় লোক জড়ো করেছিল বিশ্ব হিন্দু পরিষদ। পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় সভা-সমাবেশ করেছিল সঙ্ঘ পরিবার। কিন্তু পুলওয়ামা তারপর বালাকোটে এয়ার স্ট্রাইকের পর চাপা পড়ে গিয়েছে রাম মন্দির। 

4/6

সদ্য রাম নবমীতে রাজ্যের বিভিন্ন প্রান্তে গেরুয়া পতাকা নিয়ে 'জয় শ্রী রাম' স্লোগান দিতে দিতে মিছিল করেছে গেরুয়া শিবির। একাধিক মিছিলে দেখা গিয়েছে অস্ত্রও। মিছিলে যোগ দিয়েছিলেন বিজেপির নেতা ও প্রার্থীরাও। বিজেপির দেখাদেখি বেশ কিছু জায়গায় মিছিল করে তৃণমূলও।   

5/6

কিন্তু তৃণমূলের ব্যানার ঘিরে রাজ্য রাজনীতিতে তুঙ্গে জল্পনা। রাজ্যের শাসক দলের বিরুদ্ধে তোষণের রাজনীতির অভিযোগ তুলছে বিজেপি। এই পরিস্থিতিতে এদিনও মালদহের সভায় মমতা মনে করিয়ে দেন, বিজেপির হিন্দুত্বে বিশ্বাস নেই তাঁর। তার আগে একাধিক সভায় মমতা বলেছেন, দক্ষিণশ্বরের মন্দিরের স্কাইওয়াক, তারাপীঠ, তারকেশ্বর, কালীঘাট, কঙ্কালিতলার মন্দিরের সংস্কার করেছেন তিনি। কিন্তু বিজেপি খালি মন্দির নিয়ে রাজনীতি করতে জানে।

6/6

রাজনৈতিক মহলের মতে, রাজ্যে হিন্দুত্বের হাওয়া যে বইছে, তা অনস্বীকার্য। সেই হাওয়া কাড়তেই তৃণমূল মনে করিয়ে দিতে চায়, রাম মন্দির নির্মাণের প্রতিশ্রুতি পূরণ করতে পারেনি বিজেপি। বস্তুত এবারও বিজেপির ইস্তাহারে রাম মন্দির নির্মাণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। বলে রাখি, রাম মন্দির মামলা এখনও ঝুলে রয়েছে সুপ্রিম কোর্টে।