উত্তরের উত্তেজনার মধ্যেই পশ্চিম সীমান্তে LCA তেজস যুদ্ধবিমান মোতায়েন করল বায়ুসেনা

Aug 18, 2020, 18:01 PM IST
1/6

চিনের সঙ্গে সীমান্ত উত্তেজনার মধ্যেই দেশের পশ্চিম সীমান্তে LCA Tejas যুদ্ধবিমান মোতায়েন করল বায়ুসেনা। বায়ুসেনার সাউদান কামান্ড তেজসের একটি স্কোয়ার্ডনকে মোতায়েন করেছে ভারত-পাক সীমান্তে। এমনটাই খবর সূত্রের।

2/6

শনিবার স্বাধীনতা দিবসের ভাষণে এই তেজসের প্রশংসা করে প্রধানমন্ত্রী মোদী। ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই বিমানটির প্রথম স্কোয়ার্ড্রনটিকে আপাতত কাজে লাগানোর অনুমতি মিলেছে।

3/6

লাদাখ সীমান্তে চিনের বাড়াবাড়ি কথা মাথায় রেখে ইতিমধ্যেই ৪টি রাফাল যুদ্ধবিমান এনেছে ভারত। এবার Mark1A বিমান কেনার তোড়জোড় শুরু করেছে প্রতিরক্ষা মন্ত্রক।

4/6

দফায় দফায় আলোচনা করেও এখনও পর্যন্ত চিনের সঙ্গে সীমান্ত উত্তেজনা কমেনি। এরকম এক অবস্থায় দেশের উত্তর ও পশ্চিম সীমান্তে ভারতের সবকটি ফরওয়ার্ড বেসকে তৈরি রাখা হয়েছে। রাত ও দিনে যে কোনও অপারেশন চালানো যাবে এমন অবস্থায় নিয়ে আসা হয়েছে ওইসব বেসকে।

5/6

গত মার্চে পরীক্ষামূলকভাবে আকাশে ওড়ে তেজস। দেশেই তৈরি এই বিমানে রয়েছে একাধিক অত্যাধুনিক প্রযুক্তি।  এর মধ্যে রয়েছে আকাশেই জ্বালানি ভরার ব্যবস্থা। এছাড়াও রয়েছে বিয়ন্ড ভিজুয্যাল রেঞ্জে মিসাইল সিস্টেম।

6/6

এখনও পর্যন্ত ২০টি তেজস ফাইটার জেটকে ছাড়পত্র দিয়েছে বায়ুসেনা। এদের ৪৫ নম্বর স্কোয়ার্ড্রেনে অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়াও ১৮ নম্বর স্কোয়ার্ড্রেনে সামিল করা হবে আরও ২০টি তেজস জেট।