কলকাতায় আগে বাস চলত ৭,৫০০, এখন নামছে দু'হাজার, CNG-তে বদলের প্যাকেজ-ভাবনা Firhad-র

Oct 22, 2021, 23:35 PM IST
1/9

অপর্যাপ্ত বাস

Bus Service disrupted

নিজস্ব প্রতিবেদন: কোভিডের আগে শুধু কলকাতাতেই বেসরকারি বাস ও মিনিবাস চলত প্রায় সাড়ে ৭ হাজার। বর্তমানে সংখ্যাটা কম-বেশি দু'হাজার। জ্বালানির মূল্যবৃদ্ধি, কম যাত্রী ও ভাড়া না বাড়ানোর জন্য এমন অবস্থা বলে দাবি বাস মালিকদের। ভাড়া না বাড়িয়ে ডিজেলচালিত বাসকে সিএনজি করার ভাবনায় প্যাকেজের কথা জানিয়েছেন পরিবহণমন্ত্রী। 

2/9

কেন পর্যাপ্ত বাস নেই?

Why Bus service haulted?

কেন পর্যাপ্ত বাস নেই? বাস মালিক সংগঠন থেকে মালিকপক্ষ, প্রত্যেকের অভিযোগ একটাই। বাস সারাদিন চালিয়ে লোকসানের মুখ দেখতে হচ্ছে। তাঁদের অভিযোগ, জ্বালানির জ্বালা তো আছেই। 

3/9

বাসের অভাব

No availability of buses

তারই মধ্যে সঙ্গে কোভিডকালে লকডাউনের ক্ষতিটা এখনও দগদগে। এখনও স্কুল কলেজ খোলেনি, অনেক অফিস পুরোপুরি শুরু হয়নি, অর্থাৎ এখনও অনেক অফিসে ওয়ার্ক ফর্ম হোম চলছে। ফলে, একদিকে যাত্রী কম, অন্যদিকে ভাড়া বাড়েনি সরকারিভাবে। তারমধ্যে ডিজেলের দাম। 

4/9

যাত্রী-দুর্ভোগ

Problem for passengers

সকালে অফিসে যাওয়ার সময়ে অনেকেই অন্তত ১ ঘণ্টা অতিরিক্ত সময় হাতে নিয়ে বাড়ি থেকে বের হচ্ছেন। কিন্তু তারপরেও কখনও ৪০ মিনিট, কখনও ঘণ্টাখানেক লেগে যাচ্ছে বাস পেতে। মধ্যবিত্ত জনতার কাছে প্রতিদিন অ্যাপ ক্যাব করে অফিস যাওয়াটাও সম্ভব না। এই আবহে সকাল হোক বা বিকেল। অফিস যাওয়াটা কার্যত লড়াইয়ে পরিণত হচ্ছে যাত্রীদের। 

5/9

মালিকদের দাবি

Owner's claim

মালিকদের দাবি, লোকসানের কারণেই বাস নামাতে পারছেন না তারা।বেসরকারি বাস মালিকদের দাবি, জ্বালানির মূল্যবৃদ্ধি। অফিস-স্কুল স্বাভাবিক না হওয়ায় যাত্রী কম। লোকাল ট্রেন না চালু হওয়ায় যাত্রী সংখ্যা কম। 

6/9

বাস চালিয়ে লোকসান!

Loses

সরকারিভাবে ভাড়া না বাড়লেও নিজেরা ভাড়া বাড়াচ্ছে রুটগুলি। তা-ও লোকসানের দোহাই দিয়ে পথে নামছে না বাস।

7/9

কমেছে বাসের সংখ্যা

Bus Numbers down

বাস পরিষেবার সঙ্গে জড়িতরাও বলছেন, জ্বালানির দামে বাস চালাতে হিমশিম খাচ্ছেন মালিকরা। কলকাতায় আগে বাস-মিনিবাস চলত ৭৫০০। এখন শহরে বাস-মিনিবাস চলছে ২০০০। আগে বাস চলত (কলকাতা): বাস- ৬৫০০, মিনিবাস- ১০০০। এখন বাস নামছে (কলকাতা): বাস- ১৫০০, মিনিবাস- ৫০০।

8/9

বন্ধ রুট

Routes Closed

রুট বন্ধ রয়েছে- ৮৩, ৭৫, ডি এন-১৮, ১২সি/১বি, ১৭বি। কোনওমতে চলছে- ২৩৪, ২৪০, ৩সি/২, ১০৭, ১২/সি, ০০৭।  

9/9

ফিরহাদের বক্তব্য

Firhad's Reax

ভাড়া বৃদ্ধিতে অবশ্য সায় নেই সরকারের। আলিপুরদুয়ারের একটি অনুষ্ঠানে হাজির হয়ে স্পষ্ট সে কথা জানিয়ে দিয়েছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেন,''ডিজেলের দাম যা বেড়েছে তাতে বাস চালিয়ে লোকসান হচ্ছে। কিন্তু কোভিডের জন্য মানুষের আয়ও কমেছে। আমরা বেসরকারি বাসমালিকদের বলেছি, সিএনজি-তে বদলে নিতে। এজন্য সরকার প্যাকেজ দেবে।'' কিন্তু, সেই প্রক্রিয়া তো এখনি সম্ভব নয়। ততদিন কী যাত্রী দুর্ভোগ এভাবেই চলবে? উদ্বেগে বাসযাত্রীরা।