জানেন কেন এক লাফে এতটা বাড়ল তেলের দাম!

May 22, 2018, 17:47 PM IST
1/6

Oil1

Oil1

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং ডলারের তুলনায় টাকার দাম কমার যুক্তিতে দেশে পেট্রল, ডিজেলের দাম বাড়াচ্ছে তেল সংস্থাগুলি। কিন্তু হিসাব বলছে, ২০১৩-র তুলনায় ২০১৮-এ বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম যতটা না বেড়েছে তার তুলনায় কেন্দ্র ও রাজ্য সরকারি শুল্কের পরিমাণ বেড়েছে অনেকটাই। এক নজরে দেখে নেওয়া যাক কেন তেলের দাম এক লাফে এতটা বাড়ল!

2/6

Oil2

Oil2

মাঝে কর্নাটকের ভোটের সময় কিছু দিন (প্রায় ১৯ দিন) বন্ধ থাকলেও ফের বাড়ছে তেলের দর। কর্নাটকের ভোটের পর থেকেই তেলের দাম হু হু করে বাড়ছে। ভোটের পর গত ১০ দিনে ৯ বার বেড়েছে পেট্রল-ডিজেলের দাম। পরিসংখ্যান বলছে, বিশ্বের অনেক দেশের পেট্রল-ডিজেলের দাম ভারতের থেকে কম।

3/6

Oil3

Oil3

কলকাতায় ডিজেলের দাম লিটার প্রতি ৭০.৬৩ টাকা এবং পেট্রলের দাম ৭৯.২৪ টাকা। দিল্লিতে ডিজেলের দাম বেড়ে হল ৬৮.০৮ টাকা আর পেট্রলের দাম বেড়ে হল ৭৬.৫৭ টাকা। এর আগে পেট্রলের দাম ৭৬ টাকা প্রতি লিটারের গণ্ডি পেরিয়েছিল পাঁচ বছর আগে, ১৬ সেপ্টেম্বর, ২০১৩-এ।

4/6

Oil4

Oil4

কেন্দ্র সরকারের দাবি, বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম ৪০ শতাংশ বৃদ্ধি পাওয়ার ফলেই পেট্রল, ডিজেলের দাম এতটা বেড়ে গিয়েছে। যদিও পরিসংখ্যান বলছে, পেট্রল, ডিজেলের উপর কেন্দ্র ও রাজ্য সরকারি শুল্ক বাদ দিলে ২০১৩-এ তেলের দাম অনেকটাই সস্তা ছিল।

5/6

Oil5

Oil5

২০১৩-এ পেট্রল উপর ডিলারের কমিশন ছিল ১.৭৯ শতাংশ। বর্তমানে (২০১৮) যা বেড়ে হয়েছে ৩.৬২ শতাংশ। ২০১৩-এ পেট্রল উপর রাজ্য সরকারি শুল্কের পরিমাণ ছিল ১২.৬৮ শতাংশ। বর্তমানে (২০১৮) যা বেড়ে হয়েছে ১৬.২৯ শতাংশ। ২০১৩-এ পেট্রল উপর কেন্দ্রীয় শুল্কের পরিমাণ ছিল ৯.৪৮ শতাংশ। বর্তমানে (২০১৮) যা বেড়ে হয়েছে ১৯.৪৮ শতাংশ।

6/6

Oil6

Oil6

ডিলারের কমিশন, কেন্দ্র ও রাজ্য সরকারি শুল্ক বাদ দিলে পেট্রলের দাম ২০১৩-এ ছিল ৫২.১৫ টাকা, বর্তমানে (২০১৮) যা ৩৭.২২ টাকা। এ দিকে, ডিলারের কমিশন, কেন্দ্র ও রাজ্য সরকারি শুল্ক বাদ দিলে ডিজেলের দাম ১ অক্টোবর ২০১৩-এ ছিল ৪১.৮ টাকা, বর্তমানে (২০১৮) যা ৪০.০২ টাকা।