কেরলের বন্যাদুর্গতদের জন্য ত্রাণ পাঠালেন কাশ্মীরিরা

Aug 26, 2018, 19:08 PM IST
1/5

বিবাদ যতই থাক, বিপর্যয়ে মানুষের পাশে দাঁড়ায় তাঁর আত্মীয়ই। এই ভাবনাকেই সত্যি করে বন্যা বিধ্বস্ত কেরলের জন্য ত্রাণ পাঠালেন কাশ্মীরিরা। রেড নামে কাশ্মীরিদের একটি সংগঠনের পক্ষে ত্রাণসামগ্রী সংগ্রহ করে পাঠানো হয়েছে কেরলের উদ্দেশে।   

2/5

শতাব্দীর ভয়াবহতম বন্যায় ভাসছে দক্ষিণি রাজ্য কেরল। এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৫০-এর বেশি মানুষের। গৃহহারা কয়েক লক্ষ। এই পরিস্থিতিতে কেরলে ত্রাণের কাজে ঝাঁপিয়ে পড়েছে সরকার ও বিভিন্ন বেসরকারি সংগঠন। সেখানে কাশ্মীরিবাসীই বা পিছিয়ে থাকেন কী করে? 

3/5

কাশ্মীরি চিকিত্সক, শিক্ষক ও গৃহবধূদের নিয়ে গড়ে উঠেছে বেসরকারি সংগঠন 'রেড'। তারাই কেরলের জন্য সংগ্রহ করেছে ত্রাণ সামগ্রী। মূলত ১০ জন সদস্যের উদ্যোগে সংগৃহীত হয়েছে নানা জিনিস।  

4/5

সংগঠনের অন্যতম সদস্য মাহি খান বলেন, 'মানবতার থেকে বড় কোনও ধর্ম হতে পারে বলে বিশ্বাস করি না। আর নিজের সম্পদ, স্মৃত ও আপনজন হারানোর যন্ত্রণা কাশ্মীরবাসীর থেকে ভাল কেউ বোঝে না। তাই যতই যন্ত্রণা থাকুক আমরা মানবতাকে কী করে ভুলি?'

5/5

অগাস্টের দ্বিতীয় সপ্তাহে নাগাড়ে বৃষ্টিতে প্লাবিত হয় কেরলের ৫টি জেলা। বাঁধের জলে ভেসে গিয়েছে কয়েক হাজার ঘরবাড়ি। কেরলের বন্যাকে গুরুতর বিপর্যয় ঘোষণা করে ইতিমধ্যে ৬০০ কোটি টাকা ত্রাণ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কেরল সরকারের তরফে জানানো হয়েছে, ক্ষয়ক্ষতির পরিমান অন্তত ২০,০০০ কোটি টাকা।