Hawaii: ৩৭ বছর আগের বোতল-বার্তা পাওয়া গেল ৪৩৫০ মাইল দূরে!

| Sep 20, 2021, 22:02 PM IST
1/6

ছ'হাজার কিলোমিটার দূরে

6000 km away

 জাপানের একটি স্কুলের পড়ুয়ারা ৩৭ বছর আগে একটি ছোট্ট বার্তা লিখে তা বোতলে ভরে সমুদ্রে ফেলেছিল। তাদের সেই বোতল-বার্তা অবশেষে ছ'হাজার কিলোমিটার দূরে হাওয়াইতে খুঁজে পাওয়া গেল!

2/6

কোশি হাইস্কুল

Choshi High School

টোকিওর কোশি হাইস্কুলের ন্যাচারাল সায়েন্স ক্লাবের সদস্যরা ১৯৮৪ থেকে ১৯৮৫ সালের মধ্যে ৭৫০টি এরকম বার্তাবহ বোতল সমুদ্রে ফেলে। তাদের লক্ষ্য ছিল সমুদ্রের স্রোত নিয়ে অনুসন্ধান চালানো। তারা বোতলের মধ্যে ইংরেজি, জাপানি ও পর্তুগিজ ভাষায় বার্তা লিখেছিল। 

3/6

আলাস্কা

Alaska

সেখানে লেখা ছিল-- কেউ যদি এই বোতল পান, তিনি যেন বার্তা প্রেরকের সঙ্গে যোগাযোগ করেন। এসব বোতল ফিলিপাইন, কানাডা ও আলাস্কার দিকে ভেসে গিয়েছিল।   

4/6

জাপান থেকে হাওয়াই

Japan to Hawaii

এর আগে ২০০২ সালে ৫০তম বোতলটির সন্ধান পাওয়া যায় জাপানের দক্ষিণাঞ্চলে। আর এবার হাওয়াই অঞ্চলে ৫১তম বোতলটি খুঁজে পাওয়া গেল!

5/6

৫২তম বোতল

52nd Bottle

ওই স্কুলের বর্তমান ভাইস প্রিন্সিপাল বলেন, 'আমি আশ্চর্য হয়েছি। ১৯ বছর আগে সর্বশেষ বোতলটি পাওয়া গিয়েছিল। ভেবেছিলাম বাকি বোতলগুলি হারিয়েছে। ৫১তম বোতলটি খুঁজে পাওয়া সত্যিই রোমাঞ্চকর।' তাঁর আশা, কেউ হয়তো ৫২তম বোতলটিও খুঁজে পাবেন। এই ৫১তম বোতলটি  খুঁজে পেয়েছে বছর নয়েকের এক শিশু। তার নাম অ্যাবি গ্রাহাম। এই সূত্রে ভাইস প্রিন্সিপাল জানান, তাঁর স্কুলের এখনকার দুজন পড়ুয়া শিশুটিকে একটি চিঠি পাঠানোর পরিকল্পনা করেছে। সঙ্গে থাকবে একটি ছোট্ট উপহার-- টাইরো-বাটা, মত্‍স্যজীবীদের দ্বারা ব্যবহৃত এক ধরনের পতাকা।

6/6

Science Club

সায়েন্স ক্লাব

১৯৮৪ সালের 'ন্যাচারাল সায়েন্স ক্লাবে'র সদস্য ছিলেন জনৈক মায়ুমি কন্ডা। তিনি বলেন, নতুন করে বার্তা-সহ বোতলের খোঁজ পাওয়ার বিষয়টি তাঁর স্কুলজীবনের স্মৃতি জাগিয়ে তুলছে। একজন মানুষের জন্য ৩৭ বছর দীর্ঘ সময়। তা ছাড়া এটি মনে করিয়ে দেয়, পৃথিবী ও প্রকৃতি কত বিশাল ও রহস্যময়।