বিশ্বের অন্যতম ধসপ্রবণ দেশ! যে কোনও দিন ভেঙে পড়তে পারে এই সব অঞ্চল...

ISRO Ranks Landslide-prone Districts: ভারতের কোন কোন জায়গা ধসপ্রবণ, উপগ্রহচিত্র প্রকাশ করে জানাল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, বিশ্বের ৪টি ধ্বসপ্রবণ দেশের মধ্যে একটি ভারত।

| Mar 15, 2023, 15:15 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের কোন কোন জায়গা ধসপ্রবণ, উপগ্রহচিত্র প্রকাশ করে জানাল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, বিশ্বের ৪টি ধ্বসপ্রবণ দেশের মধ্যে একটি ভারত। উপগ্রহচিত্রে ধরা পড়েছে, দেশের মধ্যে সবচেয়ে বেশি ধসপ্রবণ জেলা হল উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ এবং তেহরি গাড়োয়াল জেলা। 

1/6

রুদ্রপ্রয়াগ

উপগ্রহচিত্রে ধরা পড়েছে, দেশের মধ্যে সবচেয়ে বেশি ধসপ্রবণ জেলা হল উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগ এবং তেহরি গাড়োয়াল জেলা। হায়দরাবাদের ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টারের (এনআরএসসি) একদল বিজ্ঞানী দেশের ধসপ্রবণ জায়গাগুলি নিয়ে অনুসন্ধান চালাচ্ছিলেন। তাঁরা যে তালিকাটি প্রকাশ করেছেন সেখানে ১৭টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ১৪৭টি ধসপ্রবণ জেলার কথা উল্লেখ করা হয়েছে।

2/6

উত্তরাখণ্ডেই ১৩টি জেলা

এর মধ্যে উত্তরাখণ্ডেরই ১৩টি জেলা অত্যন্ত ধসপ্রবণ।   

3/6

কেরালা

হায়দরাবাদের ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার বা এনআরএসসি বলছে, উত্তরাখণ্ড ছাড়াও আরও যে ১০টি বেশি ধসপ্রবণ জেলার কথা উল্লেখ করা হয়েছে, তার মধ্যে ৪টি কেরালার, ২টি জম্মু-কাশ্মীরের, ২টি সিকিমের। উত্তরাখণ্ডের ২টি জেলা রুদ্রপ্রয়াগ এবং তেহরি গাড়োয়াল ছাড়াও এই তালিকায় রয়েছে কেরলের ত্রিশূর, পালাক্কড়, কোঝিকোড় এবং মালাপ্পুরম, জম্মু-কাশ্মীরের রাজৌরি এবং পুঞ্চ, সিকিমের দক্ষিণ এবং পূর্ব জেলা। 

4/6

নৈনিতাল

তালিকার ১৪৬ ও ১৪৭তম স্থানে রয়েছে হরিদ্বার ও উধমসিং নগর। ১৯তম স্থানে চামোলি। উত্তরকাশী রয়েছে ২১তম স্থানে, পউরি  ২৩-য়ে, দেরাদুন ২৯-য়ে, বাগেশ্বর ৫০-য়ে, চম্পাবত ৬৫-তে, নৈনিতাল ৬৮-তে, আলমোড়া ৮১-তে এবং পিথোরাগড় ৮৬তম স্থানে। 

5/6

সবচেয়ে বেশি হটস্পট রয়েছে মিজোরামে

১৯৯৮-২০২২ সাল পর্যন্ত দেশের ১৭টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের ১৪৭টি জেলায় ৮০ হাজার ভূমিধসের ভিত্তিতে এই সমীক্ষা করেছে এনআরএসসি। নতুন সমীক্ষার দাবি, ২০০০-’১৭ সালের মধ্যে ভূমিধসের সবচেয়ে বেশি হটস্পট রয়েছে মিজোরামে। তার পর উত্তরাখণ্ডে। এর পরে একে একে রয়েছে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং কেরল।

6/6

৪টি ধ্বসপ্রবণ দেশের একটি ভারত

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, বিশ্বের ৪টি ধ্বসপ্রবণ দেশের মধ্যে একটি ভারত।