২০০৪ পাকিস্তান সফরের নায়ক, বছরের শুরুতেই কঠিন সিদ্ধান্ত নিলেন ইরফান পাঠান

Jan 04, 2020, 19:02 PM IST
1/5

অবসরে পাঠান

অবসরে পাঠান

ভারতীয় ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা অলরাউন্ডার হিসাবে তাঁর নাম ইতিহাসের পাতায় তোলা থাকবে। ২০০৩ সালে মাত্র ১৯ বছর বয়সে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের জার্সি গায়ে অভিষেক হয়েছিল তাঁর। তবে ভারতীয় দলে তাঁর জায়গা পাকা হয় পাকিস্তান সফরে দুরন্ত বোলিং করার পর। সেই ইরফান পাঠান এবার সবরকম ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন। 

2/5

অবসরে পাঠান

অবসরে পাঠান

২৯টি টেস্ট, ১২০টি ওয়ানডে এবং ২৪টি টি-২০ ম্যাচ খেলে মোট ৩০১টি উইকেট নিয়েছেন পাঠান। দলের প্রয়োজনে ওপেন করেছেন. তিন নম্বরে নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন। 

3/5

অবসরে পাঠান

অবসরে পাঠান

২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষবার টেস্ট ম্যাচ খেলেন পাঠান। এর পর নির্ধারিত ওভারের ক্রিকেট খেললেও ফর্মের অভাবে ধুঁকতে থাকেন। এর পর ভারতীয় দল থেকে বাদ পড়েন। 

4/5

অবসরে পাঠান

অবসরে পাঠান

জাতীয় দলের হয়ে শেষ ওয়ান ডে ও টি-২০ ম্যাচ খেলেছেন ২০১২ সালে। তার পর ধীরে ধীরে ঘরোয়া ক্রিকেটেও অনিয়মিত হয়ে পড়েন। ২০১৭ সালে পাঠানকে শেষবার আইপিএলে খেলতে দেখা যায়।

5/5

অবসরে পাঠান

অবসরে পাঠান

ঘরোয়া ক্রিকেটে জম্মু-কাশ্মীরের হয়ে কেরিয়ার শেষ করেন পাঠান। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৮৪টি, লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৭২টি ও ঘরোয়া টি-টোয়েন্টিতে ১৭৩টি উইকেট শিকার করেছেন তিনি। এখন অবশ্য তাঁকে ধারাভাষ্যকার হিসাবে দেখা যায়।