ভারতের রাজকীয় ট্রেন ‘Golden Chariot’-র যাত্রা শুরু, দেখুন ছবিতে

Mar 19, 2021, 18:52 PM IST
1/18

নিজস্ব প্রতিবেদন: The Indian Railway Catering and Tourism Corporation (IRCTC) পুনরায় বিলাসবহুল রাজকীয় ‘Golden Chariot’ ট্রেন পরিষেবা চালু করল। 

2/18

২০০৮ সালে কর্ণাটকের Tourism Development Corporation (KSTDC) চালু করেছিল ট্রেনটি। সেই পরিষেবার দায়িত্ব নিল The Indian Railway Catering and Tourism Corporation (IRCTC)। 

3/18

প্রথমবারের মতো ট্রেনটি রবিবার যশবন্তপুর রেলওয়ে স্টেশন থেকে ছয় রাত-সাত দিনের ভ্রমণে রওনা হয়েছে, বান্দিপুর ন্যাশেনাল পার্ক, মহীশূর, হালিবিদু, চিকামঙ্গালুর, আইহোল, পট্টডাকাল, হাম্পি এবং গোয়ার পরিদর্শন করাবে ট্রেনটি।

4/18

২০২০ সালের জানুয়ারিতে কর্ণাটক পর্যটন বিভাগ কর্তৃক ট্রেন পরিচালনা ও বিপণনের উদ্দেশ্যে আইআরসিটিসির কাছে হস্তান্তর করা হয়। 

5/18

কর্ণাটক রাজ্য পর্যটন বিকাশ কর্পোরেশনের (কেএসটিডিসি) লোকসানের কারণে একমাত্র বিলাসবহুল ট্রেনের কাজ গত এক বছর স্থগিত ছিল। 

6/18

পুনরায় সেই ট্রেন পরিষেবা চালু হয়েছে। 

7/18

রেলওয়ের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা রেলওয়ের ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) কেএসটিডিসির সঙ্গে একটি চুক্তির মাধ্যমে এই ট্রেনটির পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছে। 

8/18

ট্রেনটি ভ্রমণকারীদের অত্যাধুনিক সুযোগ-সুবিধা ও আন্তর্জাতিক পরিষেবা ও আরাম উপভোগ করার সুযোগ করে দেবে। 

9/18

দক্ষিণ ভারতের ঐতিহাসিক, স্থাপত্য ও প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যাবে এই ট্রেনে চড়ে।

10/18

যশবন্তপুর রেলস্টেশন ছেড়ে  বিলাসবহুল ট্রেনটি ট্রেনটি  কর্ণাটক, কেরল, তামিলনাড়ু এবং গোয়ার বিভিন্ন গন্তব্যস্থল ঘুরিয়ে দেখাচ্ছে পর্যটকদের। 

11/18

দক্ষিণের প্যাকেজটি জুয়েলসের অধীনে থাকছে ৬ রাত -৭ দিনের সফর যা মহীশূর, হাম্পি, মহাবালীপুরম, থানজাবুর, চেট্টিনাদ, কুমারকোম এবং কোচিন পরিদর্শন করাবে। 

12/18

‘কর্ণাটকের ঝলক’ প্যাকেজটি বান্দিপুর, মহীশূর এবং হাম্পি জুড়ে একটি স্বল্প ৩ রাত-৪ দিনের সফর করাবে।

13/18

রাজ্য সরকার এবং রেল মন্ত্রকের যৌথ উদ্যোগ হিসাবে গোল্ডেন রথটি ২০০৮ সালে যাত্রা শুরু করেছিল।

14/18

এটিতে ১৮ টি কোচ নিয়ে ৪৪ টি অতিথি কক্ষ রয়েছে, যার ধারণক্ষমতা ৮৪ জন অতিথি। প্রতিটি কেবিন একটি ছোট ওয়ারড্রোব, ভ্যানিটি ডেস্ক, এলসিডি টিভি, ব্যাটারি রিচার্জ করার জন্য বৈদ্যুতিন সকেট এবং একটি ব্যক্তিগত ওয়াশরুম সহ বিভিন্ন বৈশিষ্ট্যযুক্ত সুবিধা রয়েছে।  

15/18

দেখুন ট্রেনের অন্দরমহলের বাকি ছবি

16/18

17/18

18/18